নতুন কর্মসংস্থান সৃষ্টির পরিকল্পনা প্রকাশ ওবামার

কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনৈতিক সমৃদ্ধির লক্ষ্যে ৪৪ হাজার ৭০০ কোটি ডলারের একটি প্যাকেজ কংগ্রেসে উপস্থাপন করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গত বৃহস্পতিবার কংগ্রেসের এক যৌথ অধিবেশনে এ পরিকল্পনা প্রকাশের সময় তিনি বলেন, এ প্যাকেজ বাস্তবায়নে রাজনীতিকদের দ্রুততার সঙ্গে কাজ করা উচিত।
কংগ্রেসের যৌথ অধিবেশনে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট বারাক ওবামা অবিলম্বে কর্মসংস্থান আইন প্রণয়নের জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানান। রাজনৈতিক মতপার্থক্য ভুলে জাতীয় প্রয়োজনে আইনপ্রণেতাদের ঐক্যের ডাক দেন তিনি।
ওবামা বলেন, ‘রাজনৈতিক সার্কাস বন্ধ করে আসুন দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য কার্যকর কিছু করি।’ কর্মসংস্থান ও অর্থনৈতিক প্রাণচাঞ্চল্য সৃষ্টির জন্য ‘আমেরিকান জবস অ্যাক্ট’ নামের পরিকল্পনার রূপরেখা কংগ্রেসে তুলে ধরেন প্রেসিডেন্ট ওবামা। পরিকল্পনা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান ও জননির্মাণ খাতে বিশেষ বরাদ্দ দেওয়া হবে। যেসব প্রতিষ্ঠান কর্মহীনদের কাজ দেবে, সেসব প্রতিষ্ঠানকে বিশেষ কর মওকুফ সুবিধা দেওয়া হবে। দেশজুড়ে সড়ক ও জনপথ নির্মাণকাজে বিশেষ বরাদ্দ দেওয়া হবে। কর্মহীনদের জন্য সরকারি বেকার-ভাতার মেয়াদ বাড়ানো হবে।
চলমান অর্থনৈতিক মন্দায় যুক্তরাষ্ট্রে জনজীবনে চরম হতাশা বিরাজ করছে। প্রচণ্ড জনপ্রিয়তা নিয়ে ক্ষমতায় এলেও প্রেসিডেন্ট ওবামার জনপ্রিয়তা এখন নিম্নমুখী। কংগ্রেসে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতার কারণে তাঁর প্রতিশ্রুত সংস্কারের উদ্যোগ থমকে পড়েছে।
যুক্তরাষ্ট্রজুড়ে বর্তমানে বেকারত্বের হার প্রায় ১০ শতাংশ। চলমান অর্থনৈতিক মন্দা ও রাজনৈতিক বৈরিতার কারণে ২০১২ সালের নির্বাচনে প্রেসিডেন্ট ওবামার পুনর্নির্বাচন নিয়ে এখনই সংশয় দেখা দিয়েছে।

No comments

Powered by Blogger.