জাপানে পরমাণুবিরোধী বিক্ষোভ

পারমাণবিক বিদু্যু ৎ কেন্দ্রগুলো সম্পূর্ণ বন্ধ করা এবং নিরাপদ বিকল্প জ্বালানিনীতির দিকে সরকারের সরে আসার দাবিতে গতকাল রোববার জাপানের রাজধানী টোকিওসহ কয়েকটি শহরে পরমাণুবিরোধীরা বিক্ষোভ করেছে। গত মার্চে জাপানে ভূমিকম্প-পরবর্তী সুনামিতে পরমাণু বিপর্যয়ের ছয় মাস পূর্তি উপলক্ষে এই বিক্ষেভের আয়োজন করা হয়।
গত মার্চে জাপানে রিখটার স্কেলে ৯ মাত্রার ভূমিকম্পের পর দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় উপকূলে সুনামি আঘাত হানে। এতে প্রায় ২০ হাজার মানুষ নিখোঁজ হয় কিংবা মারা যায়। এ ছাড়া ফুকুশিমা এলাকায় দাইচি পারমাণবিক বিদ্যু ৎ কেন্দ্রেও মারাত্মক বিপর্যয় দেখা দেয়।
দাইচি পরমাণু বিদ্যু ৎ কেন্দ্রের পরিচালনাকারী প্রতিষ্ঠান টোকিও ইলেকট্রিক কোম্পানির প্রধান কার্যালয়ের দিকে প্রায় আড়াই হাজার মানুষ একটি মিছিল নিয়ে যায় এবং জাপানের বাণিজ্য মন্ত্রণালয়ের ভবনের চারপাশে তারা মানববন্ধন করে। জাপানের বাণিজ্য মন্ত্রণালয় জ্বালানিশিল্পের তত্ত্বাবধান করে থাকে।
বিক্ষোভকালে পরমাণুবিরোধীরা ড্রাম পিটিয়ে জাপানের সব পারমাণুবিক বিদ্যু ৎ কেন্দ্র বন্ধ এবং সরকারের পরমাণুনীতির পরিবর্তনের দাবিতে স্লোগান দেয়। এ সময় চারজন বিক্ষোভকারী সরকারের পরমাণুনীতির পরিবর্তনের দাবিতে ১০ দিনের অনশন শুরুর ঘোষণা দেন।

No comments

Powered by Blogger.