অধিনায়কত্বের পরীক্ষায় মুশফিক-মাহমুদউল্লাহ

সাকিব আল হাসানকে নেতৃত্ব থেকে সরানোর পর থেকেই প্রশ্নটা ঘুরছে—কে হবেন বাংলাদেশ দলের পরবর্তী অধিনায়ক? কাল পর্যন্তও ঠিক হয়নি সেটা। তবে আজ শুরু বিসিবি কাপে জাতীয় দল এবং ‘এ’ দলের নেতৃত্ব দেখে জাতীয় দলের সম্ভাব্য অধিনায়ক নির্বাচনসংক্রান্ত বিসিবির চিন্তাভাবনাটা অনুমান করা যাচ্ছে।
বিসিবি কাপে জাতীয় দলের অধিনায়ক করা হয়েছে মুশফিকুর রহিমকে, সহ-অধিনায়ক আবদুর রাজ্জাক। ‘এ’ দলকে নেতৃত্ব দেবেন মাহমুদউল্লাহ, ডেপুটি জুনায়েদ সিদ্দিক। আর একাডেমি দলের অধিনায়ক তো আগেই ঠিক করা—মাহমুদুল হাসান। সহ-অধিনায়ক আলাউদ্দিন বাবু।
বিসিবি কাপ সবার জন্যই পরীক্ষা। তবে ‘অধিনায়কত্ব’ প্রশ্নে বাড়তি পরীক্ষা দেবেন মুশফিকুর-মাহমুদউল্লাহরা। এই টুর্নামেন্টের অধিনায়ক ও সহ-অধিনায়ক নির্বাচকেরা ঠিক করলেও বোর্ড থেকে একটা দিকনির্দেশনা দেওয়া হয়েছিল। প্রধান নির্বাচক আকরাম খানই কাল জানিয়েছেন, ‘বোর্ড থেকে বলা হয়েছিল, যাদের জাতীয় দলের সম্ভাব্য অধিনায়ক ভাবা হচ্ছে, তাদের এখানে দেখা যেতে পারে। তবে ব্যাপারটা এমনও নয় যে, এদের মধ্য থেকেই কেউ জাতীয় দলকে নেতৃত্ব দেবে। জাতীয় দলের অধিনায়ক ও সহ-অধিনায়ক নির্বাচন করবে বোর্ড।’
প্রধান নির্বাচকের কথা অনুযায়ী জাতীয় দলের অধিনায়ক হওয়ার দৌড়ে মুশফিকুর-মাহমুদউল্লাহর সঙ্গে যোগ দিতে পারেন অন্যরাও। ‘টুর্নামেন্টে প্রতিটি দল কমপক্ষে চারটি করে ম্যাচ খেলবে। এমনও হতে পারে, আমরা কোনো কোনো ম্যাচে সহ-অধিনায়কদের নেতৃত্ব দেওয়ার সুযোগ দিচ্ছি’—বলেছেন আকরাম।
সাকিবের নেতৃত্ব কেড়ে নেওয়ার পর ৬ সেপ্টেম্বরের সভাতেই পরবর্তী অধিনায়ক ও সহ-অধিনায়ক নির্বাচনের দায়িত্ব দেওয়া হয়েছিল বিসিবির ক্রিকেট পরিচালনা কমিটিকে। কমিটির প্রধান বর্তমানে দেশের বাইরে থাকায় এ ব্যাপারে অগ্রগতি সম্পর্কে জানা যায়নি। তবে আকরামের কথায় তো ইঙ্গিত পাওয়াই যাচ্ছে, বিসিবি কাপটা হতে যাচ্ছে জাতীয় দলের সম্ভাব্য অধিনায়কদেরও লিটমাস টেস্ট।

No comments

Powered by Blogger.