ছত্তিশগড় ও ঝাড়খন্ডে ২৬ মাওবাদী নিহত

ভারতের মাওবাদী অধ্যুষিত ছত্তিশগড় ও ঝাড়খন্ড রাজ্যে গতকাল মঙ্গলবার যৌথ বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৬ মাওবাদী নিহত হয়েছে। এর মধ্যে ছত্তিশগড়ে ২৫ জন ও ঝাড়খন্ডে একজন মারা গেছে।
জানা যায়, যৌথ বাহিনীর একটি দল গতকাল সকালে ছত্রিশগড়ের দান্তেওয়াড়া জেলার জগড়গুন্ডা গ্রামে অভিযান চালায়। এ সময় মাওবাদীদের সঙ্গে তাদের তুমুল বন্দুকযুদ্ধ হয়। এতে ঘটনাস্থলেই ২৫ জন মাওবাদী নিহত হয়। দান্তেওয়াড়ার এক পুলিশ কর্মকর্তা জানান, ঘটনাস্থল থেকে ২৫ মাওবাদীর মরদেহ উদ্ধার করা হয়েছে। সংঘর্ষে যৌথ বাহিনীর কোনো সদস্যের মৃত্যু হয়নি বলে তিনি জানান।
এদিকে ঝাড়খন্ডের পূর্ব সিংভূম জেলার ঘাটশিলার কাছে বারদি গ্রামে ভোরের দিকে যৌথ বাহিনীর সঙ্গে সংঘর্ষে মাওবাদীদের এক এরিয়া কমান্ডার নিহত হয়েছেন। তাঁর নাম অরূপ মুচি। জানা যায়, গত সোমবার রাতে মাওবাদীদের একটি দল ওই এলাকার একটি বাড়িতে আশ্রয় নেয়। খবর পেয়ে যৌথ বাহিনী রাতেই বাড়িটি ঘিরে ফেলে। গতকাল সকালে তল্লাশি চালাতে গেলে দুই পক্ষে বন্দুকযুদ্ধ শুরু হয়। এতে মাওবাদী নেতা অরূপ মুচি মারা যান। অন্যরা পালিয়ে গেলেও একজন ধরা পড়েছে। সেই সঙ্গে গ্রেপ্তার করা হয়েছে বাড়ির মালিককেও।
পশ্চিমবঙ্গের বাঁকুরায় এক অপ্রাপ্ত বয়স্ক মাওবাদীকে আটক করেছে পুলিশ। ১৫ বছরের ওই মাওবাদীর নাম সুকুরমণি শোরেন। পুলিশ জানিয়েছে, সুকুরমণি অস্ত্র চালাতে প্রশিক্ষণ নিয়েছে।

No comments

Powered by Blogger.