ওবামাকে ‘সেরা সাপুড়ে’র পুরস্কার দেওয়া যেতে পারে

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে ‘সেরা সাপুড়ে’র পুরস্কার দেওয়া যেতে পারে বলে মন্তব্য করেছেন কিউবার নেতা ফিদেল কাস্ত্রো। তিনি ন্যাটোকে ‘সামরিক মাফিয়া’ বলে আখ্যা দেন। পাশাপাশি আফগানিস্তানে যুদ্ধের নামে গণহত্যা চালানো হচ্ছে বলে উল্লেখ করেন।
পর্তুগালের রাজধানী লিসবনে ১৯ ও ২০ নভেম্বর অনুষ্ঠিত ন্যাটো সম্মেলনের পরিপ্রেক্ষিতে এক নিবন্ধে কাস্ত্রো এসব মন্তব্য করেন। গতকাল সোমবার নিবন্ধটি প্রকাশিত হয়।
কাস্ত্রো ন্যাটোকে ‘আগ্রাসী জোট’ বলে আখ্যা দেন। তিনি বলেন, ন্যাটো কোটি কোটি মানুষের দরিদ্রতা, বেকারত্ব এবং খাদ্য, বাসস্থান, স্বাস্থ্য ও শিক্ষার সংকটকে অগ্রাহ্য করছে। কাস্ত্রো ন্যাটোকে ‘শিকারি পাখি’ বলে উল্লেখ করেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ন্যাটোকে ব্যবহার করে আফগানিস্তানে যুদ্ধের নামে গণহত্যা চালিয়ে যাচ্ছে।
লিসবন সম্মেলনে ঘোষিত ২০১৪ সালের মধ্যে আফগানিস্তানের নিরাপত্তার দায়িত্ব দেশটির সেনাদের হাতে ছেড়ে দেওয়ার পরিকল্পনাকে উচ্চাকাঙ্ক্ষী বলে আখ্যা দেন কাস্ত্রো। পরাজয়ের মুখে পড়লে ন্যাটো আফগান সেনাদের হাতে ক্ষমতা হস্তান্তর করবে বলে ভবিষ্যদ্বাণী করেন তিনি।
৮৪ বছর বয়সী কাস্ত্রো বলেন, কেবল নিজেদের স্বার্থে এই যুদ্ধ করতে গিয়ে যুক্তরাষ্ট্র এখন একটি কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। আর গণমাধ্যমকে কাজে লাগিয়ে তারা বিশ্বের জনগণকে বোকা বানানোর চেষ্টা করছে। তিনি বলেন, ‘ওবামা এরই মধ্যে স্বীকার করেছেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারে তাঁর দেওয়া প্রতিশ্রুতি স্থগিত করতে হতে পারে। শান্তিতে নোবেল পুরস্কার দেওয়ার পর এখন তাঁকে আমরা সেরা সাপুড়ের পুরস্কার দিতে পারি। এখন এটাই বাকি আছে।’

No comments

Powered by Blogger.