দুই স্টক এক্সচেঞ্জকে আরও শক্তিশালী হওয়ার পরামর্শ এসইসির

নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে (সিএসই) আরও শক্তিশালী ভূমিকা পালনের পরামর্শ দিয়েছে। কমিশন একই সঙ্গে ঢাকা ও ঢাকার বাইরের ডিএসই ও সিএসইর সদস্য ব্রোকারেজ হাউসের শাখাগুলো যথাযথভাবে পরিচালিত হচ্ছে কি না, তা যথাযথভাবে তদারকি করারও পরামর্শ দিয়েছে। আজ বুধবার এসইসির কার্যালয়ে ডিএসই ও সিএসইর ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে আয়োজিত বৈঠকে এ পরামর্শ দেওয়া হয়।
বৈঠক শেষে এসইসির নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, ‘গতকাল মঙ্গলবার এসইসির নির্দেশে ডিএসইতে ১২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন স্থগিত করা হয়। ডিএসই চাইলে আগেই এ ব্যাপারে ব্যবস্থা নিতে পারত। আমরা আশা করি, ডিএসই ও সিএসই কর্তৃপক্ষ আরও বেশি শক্তিশালী ভূমিকা পালন করবে। তারা শক্তিশালী হলে প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে আগেই ব্যবস্থা নেওয়া যেত।’
ফরহাদ আহমেদ আরও বলেন, ঢাকা ও ঢাকার বাইরের ব্রোকারেজ হাউসগুলো যথাযথভাবে পরিচালিত হচ্ছে কি না, তা আরও বেশি তদারকি করার পরামর্শ দুই স্টক এক্সচেঞ্জকে দেওয়া হয়েছে। এসইসিতে অভিযোগ আছে, অনেক প্রতিষ্ঠান এক নামে নিবন্ধন (সনদ) নিয়ে অন্য ব্যক্তিদের দ্বারা কার্যক্রম পরিচালনা করছে। এ ধরনের অভিযোগ সত্য প্রমাণিত হলে সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউসগুলোকে আইনের আওতায় আনতে বলা হয়েছে।
এক প্রশ্নের জবাবে ফরহাদ আহমেদ বলেন, কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নিবন্ধন (সনদ) বাতিল করা হবে। তবে এ ক্ষেত্রে যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে মালিকানা হস্তান্তর করা যেতে পারে বলে তিনি জানান।

No comments

Powered by Blogger.