ইল্যান্ডে হলুদ শার্ট সমর্থকদের সরকার বিরোধী বিক্ষোভ

সরকারের প্রস্তাবিত সংবিধান সংশোধনের বিরুদ্ধে গতকাল মঙ্গলবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে বিক্ষোভ হয়েছে। পার্লামেন্ট ভবনের বাইরে ‘হলুদ শার্ট’ অনুসারীরা এ বিক্ষোভ করেন। এতে এক হাজার থেকে এক হাজার ২০০ লোক অংশ নেন।
বিক্ষোভকারীরা অভিযোগ করেছেন, জনগণের মতামত না নিয়ে সংবিধান সংশোধনের চেষ্টা করে প্রধানমন্ত্রী আপিসিত ভেজ্জাজিওয়া ভোটারদের সঙ্গে প্রতারণা করছেন। প্রস্তাবিত এই সংশোধনের মাধ্যমে নির্বাচনে অপেক্ষাকৃত ছোট ছোট দল সুবিধা পাবে।
২০০৮ সালে ব্যাপক গণআন্দোলনের মুখে সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা সরকারের পতনের মধ্য দিয়ে ক্ষমতায় আসেন আপিসিত। ওই আন্দোলনে আপিসিতের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে কাজ করেন হলুদ শার্ট সমর্থকেরা। কিন্তু ক্ষমতা নেওয়ার পর থেকে নানা ইস্যুতে সরকারের সঙ্গে তাঁদের দূরত্বের সৃষ্টি হয়।
হলুদ শার্ট সমর্থকদের নেতা সোন্ধি লিমথংকুল বলেছেন, ‘আপিসিতের সত্যিকার চেহারা বেরিয়ে এসেছে। কেবল দেখতে সুন্দর হলে ও সুন্দর করে কথা বললেই জনগণের জন্য সব সময় তা মঙ্গল বয়ে আনে না। এখন সময় হয়েছে আপিসিতের ভেতরকার চেহারার ব্যাপারে সত্যটা প্রকাশ করার।’
প্রস্তাবিত সংশোধনের ওপর কাল বৃহস্পতিবার পার্লামেন্টে ভোটাভুটি অনুষ্ঠিত হবে। এর আগে এই প্রস্তাব নিয়ে দুই দিন ধরে বিতর্ক চলছে। হলুদ শার্ট সমর্থকেরাও এ নিয়ে বিক্ষোভ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন।

No comments

Powered by Blogger.