নির্ধারিত সময়ে নিরীক্ষিত প্রতিবেদন না দেওয়ায় ১২ কোম্পানিকে জরিমানা

নির্ধারিত সময়ের মধ্যে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন জমা না দেওয়ায় ১২টি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। প্রতিবেদন জমা না দেওয়া পর্যন্ত এসব প্রতিষ্ঠানকে প্রতিদিন ৫০০ টাকা করে জরিমানা দিতে হবে।
প্রতিষ্ঠানগুলো হলো—বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ডেল্টা স্পিনার্স, দেশ গার্মেন্টস, সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ, কোহিনূর কেমিক্যালস কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড, ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড, ইস্টার্ন কেব্লস, ইস্টার্ন লুব্রিকেন্টস অ্যান্ড ব্লেন্ডারস, যমুনা অয়েল কোম্পানি, মেঘনা পেট্রোলিয়াম, পদ্মা অয়েল কোম্পানি এবং বাংলাদেশ শিপিং করপোরেশন। এর মধ্যে শেষের ছয়টিই সরকারি মালিকানাধীন কোম্পানি।
বাজার বিশ্লেষকেরা বলছেন, পুঁজিবাজারে তালিকাভুক্তির শর্তানুযায়ী সব কোম্পানিকেই নির্ধারিত সময়ে প্রতিবেদন জমা দিতে হয়। কোম্পানির আর্থিক অবস্থা সম্পর্কে সাধারণ শেয়ারহোল্ডাররা যাতে সম্যক ধারণা পান, সে জন্য এ প্রতিবেদন প্রকাশ বাধ্যতামূলক করা হয়েছে। অথচ সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠানগুলো সেই আইন ঠিকভাবে পরিচালন করছে না, এটা খুবই দুর্ভাগ্যজনক।
ডিএসই সূত্র জানায়, গত ৩০ জুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬৩টি প্রতিষ্ঠানের আর্থিক বছর শেষ হয়েছে। পুঁজিবাজারের নিয়ম অনুযায়ী আর্থিক বছর শেষ হওয়ার চার মাসের মধ্যে নিরীক্ষা প্রতিবেদন জমা দিতে হয়। বিশেষ ক্ষেত্রে অতিরিক্ত আরও ১৪ দিন সময় পায় কোম্পানিগুলো। সেই হিসাবে ১৪ নভেম্বর কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন জমা দেওয়ার জন্য নির্ধারিত দিন শেষ হয়েছে। কিন্তু নির্ধারিত সময়ে ৫১টি প্রতিষ্ঠান তাদের প্রতিবেদন জমা দেয়।

No comments

Powered by Blogger.