সাঙ্গাকারা কি ভুলই করলেন

আগের রাতের বৃষ্টিতে মাঠ এতটাই অনুপযুক্ত হয়ে পড়েছিল যে, কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে কাল লাঞ্চের আগে খেলা শুরুই হলো না। কিন্তু যখন হলো, চমক দিয়েই শুরু হলো। বৃষ্টিভেজা সিমিং কন্ডিশনে টসে জিতে শ্রীলঙ্কা অধিনায়ক কুমার সাঙ্গাকারা কিনা নিলেন ব্যাটিং!
উইকেট একেবারেই নতুন। সেটাও যদি আবার মরীচিকা হয়ে ধরা দেয়, সাঙ্গাকারার আর কী দোষ? একদিকে সিমিং কন্ডিশন। অন্যদিকে উইকেট দেখে নাকি তাঁর মনে হচ্ছিল সেটা অনেকটাই শুকিয়ে এসেছে। এ রকম পরিস্থিতিতে টসে জিতে সিদ্ধান্ত নেওয়ার কাজ তো কঠিন হবেই। সাঙ্গাকারা সিদ্ধান্তের কারণ হিসেবে বললেন, শেষ দিকে উইকেটে স্পিন ধরবে। তবে দেরিতে শুরু হয়ে আলোকস্বল্পতার জন্য বেশ আগেই শেষ হয়ে যাওয়া কলম্বো টেস্টের প্রথম দিন শেষে লঙ্কান অধিনায়কের নতুন উপলব্ধি হতে পারে—অনেক ভেবেচিন্তে একটা ভুল সিদ্ধান্তই বুঝি নিলেন! ৩৪ রানেই পড়ে গেছে ৩ উইকেট। সারা দিনে যে ৩৭.২ ওভার খেলা হয়েছে, তাতে ওই ৩ উইকেট হারিয়েই শ্রীলঙ্কার রান ৮৪। অবশ্য সাঙ্গাকারার জন্য একটা সান্ত্বনার বাণী হতে পারে ক্যারিবীয় অধিনায়ক ড্যারেন স্যামির কথা। টসে জিতলে নাকি তিনিও আগে ব্যাটিং নিতেন!
সাঙ্গাকারার সিদ্ধান্তে সবচেয়ে খুশি হয়েছেন নিশ্চয়ই কেমার রোচ। ওয়েস্ট ইন্ডিজের গতিতারকাই ফিরিয়েছেন শ্রীলঙ্কান দুই ওপেনারকে। মাহেলা জয়াবর্ধনেকে বোল্ড করে রোচের সঙ্গে উৎসবে যোগ দিয়েছেন স্যামি। এরপরই থিলান সামারাবীরার সঙ্গে সাঙ্গাকারার ৫০ রানের জুটি।

No comments

Powered by Blogger.