দার্জিলিংয়ে পাহাড় ধসে নিহত ৩০

শিলিগুড়ি থেকে ৩৫ কিলোমিটার দূরে গারিধুরা গ্রামে
মাটিধসে ভেড়ে পড়েছে একটি সেতু। ছবি: এএফপি
ভারতের পশ্চিমবঙ্গের দার্জিলিংয়ে গতকাল মঙ্গলবার রাত থেকে শুরু হওয়া প্রবল বৃষ্টিতে কালিমপং, দার্জিলিং এবং কার্শিয়াং মহকুমার অন্তত ২৫টি স্থানে ব্যাপক ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে ৩০ জনের মৃত্যু হয়েছে বলে টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়।
মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আটকা পড়েছে দেশ-বিদেশের শত শত পর্যটক।
এই ভূমিধসে সিকিম, কালিমপং, লাভা, গরুবাথান, লোলেগাঁর সঙ্গে সংযুক্ত ১০ নম্বর জাতীয় সড়কটি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ১০ নম্বর জাতীয় সড়ক ও ৫৫ নম্বর সড়ক ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে দার্জিলিং থেকে সিকিমের সড়ক ও টেলি যোগাযোগ বন্ধ হয়ে পড়েছে। অন্যদিকে দার্জিলিং-এর সঙ্গে শিলিগুড়ি, মাটিরাঙা সংযোগ স্থাপনকারী ৫৫ নম্বর সড়কটি মিরিখ ও রোহিনি এলাকায় ক্ষতিগ্রস্ত হয়েছে। নিমবুঝোরা এলাকায় ওই সড়কে থাকা একটি সেতু ভেসে গেছে। এসএসবি’র একটি দল ঘটনার পরপরই ঘটনাস্থলে ছুটে যায়। কালিমপং-এর ৮ মাইল ও ১১ মাইল এলাকায় ১৫ জন নিখোঁজ রয়েছেন।
টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, ঘটনার পরপরই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বীরভূম প্রশাসনের সঙ্গে বৈঠকের সময়সীমা কমিয়ে সরাসরি মুর্শিদাবাদ থেকে দার্জিলিংয়ের উদ্দেশে রওনা হয়েছেন। রাজ্যের স্বরাষ্ট্রসচিব ইতিমধ্যে ঘটনাস্থলে পৌঁছে ত্রাণ ও উদ্ধার অভিযান সমন্বয় করছেন।

No comments

Powered by Blogger.