দুবাইয়ে আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের ১২ বছর বয়সী জাকারিয়া

পবিত্র রমজান মাসে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে চলছে ১৯তম দুবাই ইন্টারন্যাশনাল হলি কোরআন অ্যাওয়ার্ডের চূড়ান্ত পর্ব। কোরআন তিলাওয়াতের এ প্রতিযোগিতায় ৪৫ জন প্রতিযোগীর মধ্যে বেশ ভালো অবস্থানেই রয়েছে বাংলাদেশের ১২ বছর বয়সী বালক মোহাম্মদ জাকারিয়া। তার স্বপ্ন প্রতিযোগিতার শীর্ষস্থান অর্জন। অন্য শীর্ষ প্রতিযোগীদের মধ্যে রয়েছেন ইয়েমেনের আবদুল মজিদ মুজাহিদ, থাইল্যান্ডের হাসান সামোহা ও যুক্তরাজ্যের আজম ইকবাল। এ খবর দিয়েছে গাল্‌ফ নিউজ। সোমবার শ্রুতিমধুর তেলাওয়াতের পর ইয়েমেনের আবদুল মজিদ মুজাহিদ বলেন, তিনি প্রতিযোগিতায় ভালো স্কোর করার ব্যাপারে আশাবাদী।  কোরআনের শিক্ষক ও শরিয়া বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের এ শিক্ষার্থী বলেন, আল্লাহর প্রতি শুকরিয়া যে, তিনি আমাকে এ পর্যন্ত আসতে সাহায্য করেছেন। আমার মনে হচ্ছে, আমি ভালো করেছি। আমি আশা করছি, বিচারকদের মুগ্ধ করতে সক্ষম হয়েছি আমি। অপরদিকে বাংলাদেশের ১২ বছর বয়সী প্রতিযোগী মোহাম্মদ জাকারিয়া বিচারকদের স্তুতিবাক্যে ভেসেছে। সে বলেছে, আমি সবসময়ই এ মঞ্চে কোরআন তেলাওয়াতের স্বপ্ন দেখে আসছি। আমি আল্লাহর কাছে কৃতজ্ঞ আমাকে এ অসাধারণ সুযোগ দেয়ার জন্য। আমি আমার তেলাওয়াত নিয়ে সন্তুষ্ট। কিন্তু অন্য প্রতিযোগীরাও খুব ভালো করেছে। মাত্র ৭ বছর বয়সে  কোরআন মুখস্থের চর্চা শুরু করে জাকারিয়া। ঢাকার এক ইমামের সন্তান সে। বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় ইতিমধ্যে অংশ নিয়েছে। এর মধ্যে মিশরের একটি প্রতিযোগিতায় প্রথম, জর্ডান ও কাতারের দুইটি প্রতিযোগিতায় যথাক্রমে তৃতীয় ও চতুর্থ হয়েছে জাকারিয়া। তবে তার মতে, দুবাইয়ের এ মঞ্চ হচ্ছে সবচেয়ে কঠিন ও বড় মঞ্চ, যেখানে প্রত্যেক  কোরআনের হাফেজ তেলাওয়াত করতে চাইবেন। নিজের স্বপ্ন সমপর্কে সে বলেছে, আমি একজন ইসলামী স্কলার ও প্রচারক হতে চাই। মানুষকে ইসলামের সুন্দর বার্তা দিতে চাই।

No comments

Powered by Blogger.