ভারতীয় ২৭ কূটনীতিক বিভিন্ন অভিযোগে বিদেশে অভিযুক্ত

বর্তমানে মোট ২৭ জন ভারতীয় কূটনীতিক দুর্নীতি, হয়রানি, কর্তব্যে অবহেলার দায়ে বিদেশে অভিযুক্ত। সমপ্রতি নিউজিল্যান্ডে ভারতীয় রাষ্ট্রদূত রবি থাপারের স্ত্রীর বিরুদ্ধে গৃহকর্মীকে আক্রমণের অভিযোগ ওঠে। সঙ্গে সঙ্গে ওই কূটনীতিককে দেশে তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয়। এখন তাকে তদন্তের মুখোমুখি হতে হবে। ভারতীয় এ কূটনীতিকদের মধ্যে বেশির ভাগই গৃহকর্মীর ওপর নির্যাতন বা কম মজুরি দেয়ার অভিযোগে অভিযুক্ত। এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে অনলাইন হিন্দুস্তান টাইমস। এতে বলা হয়েছে, থাপারের স্ত্রীর বিরুদ্ধে যে গৃহকর্মীর ওপর নির্যাতনের অভিযোগ ওঠে, সেই গৃহকর্মী পুলিশের কাছে অভিযোগে বলেছেন, তাকে দাসের মতো রাখা হতো। ২ বছর ধরে নিউজিল্যান্ডে ভারতের হাই কমিশনার হিসেবে কাজ করছিলেন থাপার। শুধু থাপার নয়, এর আগে বহু ভারতীয় কূটনীতিকের বিরুদ্ধে গৃহকর্মীর ওপর নির্যাতনের অভিযোগ উঠেছিল। এদের মধ্যে সবচেয়ে আলোচিত কূটনীতিক হয়তো দেবযানী খোবরাগাড়ে। ২০১৩ সালে গৃহকর্মীকে স্বল্প মজুরি দেয়ার দায়ে তাকে আটক করে যুক্তরাষ্ট্র পুলিশ। এরই ফলশ্রুতিতে ভারত ও যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সমপর্কে পর্যন্ত তিক্ততা সৃষ্টি হয়।
গত মে মাসে রাজ্যসভায় সরকারের দেয়া তথ্য মোতাবেক, যেসব ভারতীয় কূটনীতিকের বিরুদ্ধে বিদেশে অভিযোগ গঠিত হয়েছে, তাদের পাঁচজন বৃটেন ও মাদাগাস্কারে, তিনজন করে কাজাখস্তান ও কেনিয়ায়, দুইজন করে বোতসোয়ানা ও মালিতে, একজন করে আফগানিস্তান, অস্ট্রিয়া, ইতালি, জাপান, মরক্কো, নেদারল্যান্ডস ও থাইল্যান্ডের দূতাবাসে কর্মরত। দেখা গেছে, ২ বছর ধরে অভিযোগ ওঠা কূটনীতিকের সংখ্যা বেড়েই চলেছে। ২০১৩-১৪ সালে এ সংখ্যা ছিল ১০, ২০১২-১৩ সালে এ সংখ্যা ছিল ৬, বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ২৭।
ভারতের ২৭ কূটনীতিকের বিরুদ্ধে ওঠা অভিযোগ পররাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত বিভিন্ন কমিটি তদন্ত করছে। বিভিন্ন তদন্ত কমিটিতে অন্যান্য মন্ত্রণালয় ও সংস্থার কর্মকর্তাও রয়েছেন। অভিযোগের সংখ্যা বৃদ্ধি বিবেচনায়, পররাষ্ট্র মন্ত্রণালয় কূটনীতিকদের বিরুদ্ধে অচেনা কারও অভিযোগও আমলে নিচ্ছে। এমনটি আগে দেখা যেত না। তবে এসব ক্ষেত্রে প্রাথমিকভাবে অভিযোগের ভিত্তি পাওয়া গেলেই তদন্ত এগিয়ে নেয়া হয়।
গৃহকর্মীদের ওপর বিদেশে নিযুক্ত ভারতীয় কূটনীতিকদের নির্যাতনের যেসব অভিযোগে তদন্ত চলছে সেসবের উত্তর এখনও অজানা ভারতীয় কর্তৃপক্ষের। থাপারের মামলাটি সামপ্রতিক সময়ে এ ধরনের চতুর্থ অভিযোগ। এর আগের তিনটি অভিযোগ উঠেছে নিউ ইয়র্কে। তার একটি দেবযানীর মামলা।
তৎকালীন ভারতীয় ডেপুটি কনসাল জেনারেল দেবযানী খোবরাগাড়ের বিরুদ্ধে যেসব অভিযোগ উঠে, তা হলো, ভিসা প্রতারণা ও গৃহকর্মীকে কম মজুরি দেয়া। ২০১৩ সালের ডিসেম্বরে তাকে গ্রেপ্তার ও নগ্ন করে অনুসন্ধানের ঘটনায় ব্যাপক প্রতিক্রিয়া হয় ভারতে। ২০১০ সালে ভারতীয় কূটনীতিক নিনা মালহোত্রার গৃহকর্মী তার বিরুদ্ধে একটি মামলা দায়ের করে। এ মামলায় শেষপর্যন্ত ওই গৃহকর্মীকে ১৫ লাখ ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেয় আমেরিকার একটি আদালত।
২০১১ সালে নিউ ইয়র্কে ভারতীয় দূতাবাসের তৎকালীন কনসাল জেনারেল প্রভু দয়ালের বিরুদ্ধে কম মজুরি দেয়ার অভিযোগ আনে তার গৃহকর্মী। ২০১২ সালে সে মামলার সমাধান হয়। তবে মামলাটির বিস্তারিত কখনই প্রকাশ করা হয়নি।

No comments

Powered by Blogger.