বসবাসে বিশ্বে সবচেয়ে অযোগ্য নগরী ঢাকা

বিশ্বে বসবাসের জন্য সবচাইতে অযোগ্য নগরী হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের এক জরিপে উঠে এসেছে এই তথ্য। বৈশ্বিক বসবাসযোগ্যতা শীর্ষক এ গবেষণাটি করা হয়েছে নগরীগুলোতে অপরাধে সংঘটনের মাত্রা, সংঘর্ষের তীব্রতা এবং ভয়াবহতা, চিকিৎসার সহজলভ্যতা, সেন্সরশিপ, তাপমাত্রা, স্কুল এবং যানবাহনের সামগ্রিক অবস্থা বিবেচনায় এনে। তালিকায় সবার শীর্ষে থাকা ঢাকার পয়েন্ট ১০০'র ভিতরে মাত্র ৩৮ দশমিক ৭। বিশ্বের সকল শহরের মধ্যে বসবাসে সবচেয়ে অনুপযোগী হিসেবে বিশ্ব গণমাধ্যমে ঠাঁই হলো ঢাকার।
ঢাকার পরে দ্বিতীয় স্থানে আছে পাপুয়া নিউগিনির শহর পোর্ট মোর্সবি। মোর্সবির পয়েন্ট ৩৮ দশমিক ৯। আর ৩৯ পয়েন্ট পেয়ে ৩য় অবস্থান দখল করেছে নাইজেরিয়ার লাগোস শহর।
এছাড়া ৩৯ দশমিক চার পয়েন্ট নিয়ে তালিকায় ৪র্থ অবস্থানে রয়েছে জিম্বাবুয়ের হারারে। আলজেরিয়ার বিখ্যাত আলজিয়ার্স শহর রয়েছে এই তালিকার পঞ্চম স্থানে। পয়েন্ট পেয়েছে ৪০ দশমিক নয়।
দক্ষিণ এশিয়ার আরেকটি দেশ পাকিস্তানও এই তালিকার বাইরে নেই। দেশটির অন্যতম শহর করাচি এই তালিকার ৬ষ্ঠ অবস্থানে রয়েছে। লিবিয়ার অন্যতম নগরী ত্রিপোলি আছে এই তালিকার ৭ম স্থানে। আফ্রিকার দেশ ক্যামেরুনের একটি শহর ডুয়ালা রয়েছে ৮ম অবস্থানে। এই তালিকায় ৯ম স্থানে রয়েছে ইরানের রাজধানী ও প্রধান শহর তেহরান। তালিকার শীর্ষ দশের শেষ অবস্থানটিতে রয়েছে আইভোরি কোস্টের অন্যতম নগরী আবিদজান।

No comments

Powered by Blogger.