সংসদে দেওয়া বক্তব্য সম্পর্কে যা বললেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

আসাদুজ্জামান খান কামাল
ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বর্ষবরণ উৎসবে যৌন নিপীড়নের ঘটনায় কয়েকজনকে আটক করা হয়েছে—জাতীয় সংসদে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের এই বক্তব্যের সত্যতা নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।
স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বক্তব্যের পর ঘটনার তদন্তসংশ্লিষ্ট ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের কর্মকর্তারা জানান, এ ঘটনায় কাউকেই আটক করা হয়নি। শুধু শনাক্ত করা হয়েছে।
তবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী প্রথম আলোর কাছে দাবি করেছেন, ঘটনার দিন যে কয়েকজকে ধরা হয়েছিল তিনি তাঁদের কথাই সংসদে বলেছেন।
স্বতন্ত্র সাংসদ তাহজীব আলম সিদ্দিকীর এক সম্পূরক প্রশ্নের জবাবে আজ সোমবার সংসদে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘বিষয়টি অত্যন্ত দুঃখজনক। অপরাধীদের চিহ্নিত করতে আইজি (পুলিশের মহাপরিদর্শক) সাহেব পুরস্কার ঘোষণা করেছেন। সবাইকে চিহ্নিত করা হয়েছে। কয়েকজনকে ধরেছি এবং আইনের কাছে পৌঁছে দিয়েছি।। দুই-একজন বাকি আছে। তাদেরও ধরব।’
তবে ঘটনার তদন্তসংশ্লিষ্ট ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের কর্মকর্তারা জানান, এ ঘটনায় কাউকেই আটক করা হয়নি। শুধু শনাক্ত করা হয়েছে।
পুলিশের এই বক্তব্য ও সংসদে দেওয়া বক্তব্যের বিষয়ে জানতে আজ সন্ধ্যা ছয়টার দিকে যোগাযোগ করা হলে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘যৌন নিপীড়নের ঘটনার দিন যে কয়েকজনকে ধরা হয়েছিল, আমি সেই বিষয়টিই সংসদে বলতে চেয়েছি। ওই দিন সন্দেহভাজন কয়েকজনকে ধরে জিজ্ঞাসাবাদ করে তথ্য প্রমাণ না পাওয়ায় তাদের ছেড়ে দেওয়া হয়। এখন যাদের চিহ্নিত করা হয়েছে, তাদের গ্রেপ্তার করার প্রক্রিয়া চলছে।’
গত ১৪ এপ্রিল পহেলা বৈশাখের উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানের ফটকে কয়েকজন নারী যৌন নিপীড়নের শিকার হন বলে অভিযোগ উঠে। এতে বাধা দিতে গিয়ে আহত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের সভাপতি লিটন নন্দীসহ কয়েকজন। ঘটনার সময় চারজনকে পুলিশ ধরে আবার ছেড়ে বলেও অভিযোগ উঠে। এ সব ঘটনা গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর দেশজুড়ে আলোচনা-সমালোচনার ঝড় উঠে। ঘটনার পর থেকে পরবর্তী এক মাসেও কাউকে গ্রেপ্তার করতে না পেরে ছবি ও সিসি ক্যামেরার ফুটেজ দেখে চিহ্নিত আটজনের পরিচয় শনাক্তের জন্য গত ১৭ মে এক লাখ টাকা পুরস্কার ঘোষণা করা হয়। তবে পুরস্কার ঘোষণার পর এ ব্যাপারে কোনো সুস্পষ্ট তথ্য পাওয়া যায়নি।
বৈশাখে নারী নির্যাতনের ঘটনায় কয়েকজন আটক: সংসদে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী
পয়লা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) এলাকায় নারী নির্যাতনের ঘটনায় জড়িত ব্যক্তিদের কয়েকজনকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান। আজ সোমবার সংসদে স্বতন্ত্র সাংসদ তাহজীব আলম সিদ্দিকীর এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘বিষয়টি অত্যন্ত দুঃখজনক। অপরাধীদের চিহ্নিত করতে আইজি (পুলিশের মহাপরিদর্শক) সাহেব পুরস্কার ঘোষণা করেছেন। সবাইকে চিহ্নিত করা হয়েছে। কয়েকজনকে ধরেছি এবং আইনের কাছে পৌঁছে দিয়েছি। দুই-একজন বাকি আছে। তাদেরও ধরব।’ তিনি বলেন, বাংলা নববর্ষের সঙ্গে বাঙালির আবেগ জড়িত। এ দিন ওই এলাকায় লাখো মানুষের ঢল নামে। তাই পুলিশের দায়িত্ব পালনে কিছুটা সমস্যা হয়।
প্রশ্নোত্তর পর্বের আগে বেলা ১১টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।
স্বতন্ত্র সাংসদ রুস্তম আলী ফরাজীর সম্পূরক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, মানব পাচারের বিরুদ্ধে সরকার অত্যন্ত সজাগ। গোয়েন্দা সংস্থা পাচারকারীদের চিহ্নিত করেছে। এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে এবং হচ্ছে।
সরকারি দলের গোলাম দস্তগীর গাজীর প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, বাংলাদেশে বর্তমানে ১১ হাজার ৯২৫ জন বিদেশি নাগরিক কাজ করছেন। এর মধ্যে ভারতের ৪ হাজার ৪৬, চীনের ১ হাজার ৪৮২, শ্রীলঙ্কার ১ হাজার ৩৭৩ জন উল্লেখযোগ্য।

No comments

Powered by Blogger.