যৌথ জরিপ শুরু ছিটমহলে

সোমবার শুরু হয়েছে ভারত ও বাংলাদেশের অভ্যন্তরে থাকা ১৬২টি ছিটমহলে যৌথ জরিপের কার্যক্রম। এর আগে জরিপকাজে অংশ নেওয়া সদস্যদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। ছিটমহলে যৌথ জরিপে অংশ নিতে শনিবার বাংলাদেশ থেকে ৩৪ সদস্যের একটি দল ভারতে যায়। একই দিন ভারত থেকে বাংলাদেশে আসে ৬৮ সদস্যের একটি দল।
জরিপকারীরা জানায়, ২০১১ সালে অনুষ্ঠিত যৌথ জরিপের তথ্যকে ভিত্তি করেই এবারের জরিপ চলছে। ওই জরিপের পর ছিটমহলে কারো বিয়ে হয়েছে কি না, কেউ মারা গেছেন কি না, কোনো শিশুর জন্ম হয়েছে কি না এসব তথ্য সংগ্রহ করা হবে। এসব তথ্য ছাড়াও বাংলাদেশের অভ্যন্তরে থাকা ছিটমহলের বাসিন্দারা কোন দেশের নাগরিকত্ব গ্রহণ করবেন, সেই তথ্যও সংগ্রহ করবেন জরিপকারীরা। ছিটমহলের প্রতিটি বাড়ি বাড়ি গিয়ে এসব তথ্য সংগ্রহ করা হবে।
জানা গেছে, অপেক্ষাকৃত ছোট ছিটমহলগুলোতে প্রতিটির জন্য একজন বাংলাদেশি এবং দুজন ভারতীয় জরিপকারী কাজ করবেন। তাঁদের সহায়তায় থাকবেন একজন সুপারভাইজার। লোকসংখ্যা ও আয়তনের দিক থেকে বড় ছিটমহলগুলোতে এর দ্বিগুণ জরিপকারী কাজ করবেন।
রোববার বাংলাদেশের ভেতরে থাকা ভারতীয় ছিটমহলে জরিপকাজে অংশ নেওয়া ভারতীয় দল এবং তাঁদের সহায়তায় কাজ করা বাংলাদেশিদের নিয়ে আলোচনা ও প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। লালমনিরহাটের পাটগ্রাম উপজেলা পরিষদে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এ সময় জরিপকারীদের কর্ম এলাকাও ভাগ করে দেওয়া হয়।

No comments

Powered by Blogger.