‘মেক্সিকোয় নিখোঁজ শিক্ষার্থীদের লাশ পুড়িয়ে ভাসিয়ে দেয়া হয়’

মেক্সিকোতে গত সেপ্টেম্বরে নিখোঁজ ৪৩ শিক্ষার্থীকে স্থানীয় মেয়রের নির্দেশে পুলিশ অপহরণ করার পর তাদেরকে একটি চক্রের হাতে তুলে দেয়া হয়েছিল। ধারণা করা হচ্ছে- ওই চক্রটি শিক্ষার্থীদের হত্যা করে তাদের কিছু লাশ পুড়িয়ে নদীতে ভাসিয়ে দেয়। তদন্তকারীরা এই সিদ্ধান্তে পৌঁছেছে বলে শুক্রবার জানিয়েছেন দেশটির অ্যাটর্নি জেনারেল জেসাস মুরিলো কারাম।
তিনি জানান, ডিএনএ পরীক্ষা ছাড়া লাশগুলোর পরিচয় পুরোপুরি নিশ্চিত হওয়া সম্ভব নয়। তবে লাশগুলো পুড়িয়ে দেয়ার কারণে ডিএনএ পরীক্ষাও বেশ সহজ হবে না।
তিনি বলেন- আমাকে পরিচয় বের করতে হবে, আমার ক্ষমতার মধ্যে সব কিছু করতে হবে। যদি লাশগুলো শিক্ষার্থীদের হয়ে থাকে, তা বের করতেই হবে। 
উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বরে ইগুয়ালায় শিক্ষকদের বেতন-ভাতা নিয়ে আন্দোলন করতে গিয়ে ৪৩ শিক্ষার্থী নিখোঁজ হন। আন্দোলরত ওই শিক্ষার্থীরা সবাই ছিলেন প্রশিক্ষণরত শিক্ষক।
প্রত্যক্ষদর্শীদের বর্ণনা অনুযায়ী, তাদের জোর করে একটি পুলিশের গাড়িতে ওঠাতে দেখা গিয়েছিল। এছাড়া শিক্ষার্থীদের ওপর গুলি চালায় পুলিশ। এ ঘটনায় ৬ শিক্ষার্থী নিহত হন।
এ সময় বাকি শিক্ষার্থীদের একটি পুলিশ ভ্যানে তুলে নিয়ে যাওয়া হয়। এরপর থেকেই তারা নিখোঁজ রয়েছেন।
এ ঘটনার পর ইগুয়ালা শহরের উপকণ্ঠে সম্প্রতি একটি গণকবরের সন্ধান পাওয়া যায়। এরপর ধারণা করা হয়, গত সেপ্টেম্বরে নিখোঁজ আন্দেলনরত ৪৩ শিক্ষার্থীর লাশ সেখানে রয়েছে। পরে অবশ্য তা নিশ্চিত হওয়া যায়নি।

No comments

Powered by Blogger.