জেএসসি পরীক্ষা শুরু অনুপস্থিত ৪৬ হাজার

জামায়াতে ইসলামীর ডাকা হরতালের কারণে নির্ধারিত সময়ের পাঁচ দিন পর গতকাল শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন থেকেই শুরু হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। নয়টি শিক্ষা বোর্ডের অধীনে দেশের দুই হাজার ৬১৭টি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা শুরু হয়। তবে প্রথম দিনেই সারা দেশে অনুপস্থিত ছিল ৪৬ হাজার ৪০ জন। আর পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে মোট পাঁচজন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। আন্তঃ শিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্রে জানা যায়, গতকাল সকাল ৯টায় অনুষ্ঠিত হয় জেএসসি’র বাংলা প্রথমপত্র ও জেডিসি’র কুরআন মজিদ ও তাজবিদ। মোট অনুপস্থিত শিক্ষার্থীদের মধ্যে ঢাকা বোর্ডে ১২ হাজার ৭৩৮, রাজশাহীতে ৩২৯০, কুমিল্লায় ৩৫৪২, যশোরে ৩৪৯৭, চট্টগ্রামে ২৯৫, সিলেটে ১৮৩২, বরিশালে ২২০৫, দিনাজপুরে ২৫৯৮ জন এবং মাদ্‌রাসা বোর্ডে ১৪ হাজার ২৪৩ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। আর বহিষ্কৃতদের মধ্যে এক জন ঢাকা বোর্ডে ও চার জন মাদ্‌রাসা বোর্ডের শিক্ষার্থী। এবার জেএসসিতে ১৭ লাখ ৬৪ হাজার ৫৯৫ জন ও  জেডিসিতে তিন লাখ ২৬ হাজার ৯৭ জন পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা ছিল।

এ বছর প্রতিবন্ধী পরীক্ষার্থীরা প্রতিবারের মতো অতিরিক্ত ২০ মিনিট সময় পাচ্ছে। এছাড়া দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী ও যাদের দুই হাত নেই তারা শ্রুতি লেখক নিয়ে পরীক্ষা দিতে পেরেছে। তবে এ বছর অভিভাবকদের কাছ থেকেই পরীক্ষা কেন্দ্রে ঢিলেঢালা পরিবেশ থাকার অভিযোগ পাওয়া গেছে।
শিক্ষামন্ত্রীর কেন্দ্র পরিদর্শন: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গতকাল সকালে মতিঝিল সরকারি বালক ও সরকারি বালিকা বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন। এই কেন্দ্র দু’টিতে ভিকারুননিসা নূন ও মতিঝিল আইডিয়াল স্কুলের শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে। কেন্দ্র পরিদর্শনের সময় মন্ত্রীর সঙ্গে শিক্ষাসচিব নজরুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুনসহ শিক্ষা বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মন্ত্রী পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, হরতালকারীরা অমানুষ। এরা ১৯৭১ সালের সময়ও বাংলাদেশের ক্ষতি করেছে, মা-বোনের ইজ্জত নিয়েছে। এখন নতুন প্রজন্মকে ধ্বংস করতে চাইছে। শিক্ষার্থীদের জীবন নিয়ে খেলার অধিকার হরতালকারীদের নেই। তাদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।

No comments

Powered by Blogger.