নির্বাচন ব্যাহত হলে গণতান্ত্রিক প্রক্রিয়া জটিলতায় পড়বে by মঞ্জু

(জাতির উদ্দেশে ভাষণ) জাতির উদ্দেশে নির্বাচনী ভাষণে জাতীয় পার্টি-জেপি চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, ৫ জানুয়ারির নির্বাচন ব্যাহত হলে গণতান্ত্রিক প্রক্রিয়া জটিল এবং কঠিন হয়ে পড়বে। যারা নির্বাচন বন্ধের কথা বলছেন, এটা তাদের একটি রাজনৈতিক ফাঁদ। নির্বাচন কোনোভাবে ব্যাহত হলে ২৪ জানুয়ারির পর নতুন সমস্যার সৃষ্টি হবে। গতকাল রাত সোয়া ৯টায় বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) মাধ্যমে ভাষণে তিনি একথা বলেন। মঞ্জু বলেন, এই সুযোগে অনেকে ৪২ বছরের অর্জিত অর্থনৈতিক ও নির্বাচনী প্রক্রিয়া ব্যর্থ করে দিতে চাইছে। দেশের জনগণ গণতান্ত্রিক ধারাকে নিরঙ্কুশ করার জন্য অনেক ত্যাগ স্বীকার করেছেন।
তিনি বলেন, দেশের বিপুল জনগোষ্ঠী এখনও দারিদ্র্যসীমার নিচে বসবাস করছে। কৃষিক্ষেত্রে উৎপাদন বৃদ্ধি পেয়েছে এবং জাতীয় প্রবৃদ্ধিতে শিল্পক্ষেত্রের অবদান বৃদ্ধি পেলেও তা এখনও কাঙ্ক্ষিত মাত্রায় নয়। তার দল বিশ্বাস করে, কৃষক সমাজকে যথাযথ সহায়তা দিতে পারলে কৃষিক্ষেত্রে অগ্রগতি আরও দ্রুততর করা যাবে। তিনি বলেন, দেশের অর্থনীতিকে স্তব্ধ করে দিয়ে কোনো রাজনৈতিক লক্ষ্য ও উদ্দেশ্য অর্জন করা সম্ভব নয়। এই পোড়ামাটি নীতি শুধু ঔপনিবেশিক শক্তি বিভিন্ন সময় বিভিন্ন দেশে পালন করে আসছে। আজকে যারা অর্থনীতি ধ্বংসের নীতি অবলম্বন করে যাচ্ছেন তারা একদিন ক্ষমতায় আসবেন। তাদেরও একদিন এ বিষয়টি মোকাবেলা করতে হবে।
আনোয়ার হোসেন মঞ্জু আরও বলেন, সাম্প্রতিককালে কিছু সন্ত্রাসমূলক ঘটনা ও প্রাণহানিতে আমরা গভীরভাবে শোকাহত ও মর্মাহত। রাজনীতির ক্ষেত্রে সব ধরনের সহিংসতা, সন্ত্রাস ও নির্মমতাকে বিদায় করতে হবে। সেখানে থাকবে সৌহার্দ্য, যুক্তিনির্ভর বিতর্ক এবং পরস্পরের প্রতি সহমর্মিতা ও পরমতসহিষ্ণুতা। সাম্প্রতিককালের এ সকল হিংসাশ্রয়ী ঘটনায় আমরা কখনও কখনও হতাশাগ্রস্ত হয়ে পড়ি।
সবশেষে তিনি বলেন, জাতীয় পার্টি-জেপি অতীতেও সকল নির্বাচনে অংশগ্রহণ করেছে, ভবিষ্যতেও অংশগ্রহণ করবে। জেপি'র মনোনীত প্রার্থীদের বাইসাইকেল মার্কায় ভোট দিয়ে জয়যুক্ত করবেন এবং শান্তি, গণতন্ত্র ও সমাজ প্রগতির ধারাকে এগিয়ে নিয়ে যাবেন। বিতাড়িত করবেন দারিদ্র্য, নিরক্ষরতা, পুষ্টিহীনতা এবং পশ্চাদপদ চিন্তাকে।

No comments

Powered by Blogger.