চাঁদপুরে বিজিবির গুলিতে যুবদল কর্মী নিহত

লাগাতার অবরোধের প্রথম দিন গতকাল বুধবার চাঁদপুরে ১৮ দলীয় জোটের
নেতাকর্মীদের সঙ্গে পুলিশ-বিজিবির সংঘর্ষকালে গুলিতে যুবদলের এক নেতা নিহত হয়েছেন। গতকাল সন্ধ্যার দিকে চাঁদপুর-কুমিল্লা মহাসড়কের মহামায়া পল্লী বিদ্যুৎ এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনার প্রতিবাদে আজ বৃহস্পতিবার জেলায় আধাবেলা হরতাল ডেকেছে বিএনপি। নিহত যুবদল নেতা ফারুক পাটওয়ারী (৩২) চাঁদপুর সদর উপজেলার শাহমাহমুদপুর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড যুবদলের সাবেক সভাপতি ছিলেন। নিহত ফারুক লোধেরগাঁও গ্রামের আ. রাজ্জাক পাটওয়ারীর বড় ছেলে। এ ছাড়া নীলফামারীর ডিমলা, ভোলা, সাতক্ষীরা, গাইবান্ধা, পাবনার ঈশ্বরদীসহ বিভিন্ন স্থানে হামলা, সংঘর্ষ, যানবাহন ভাংচুর ও অগি্নসংযোগের ঘটনা ঘটেছে।
চাঁদপুর প্রতিনিধি জানান, বুধবার সন্ধ্যার দিকে পুলিশ ও বিজিবি সদস্যদের হাজীগঞ্জগামী গাড়ি যাওয়ার সময় অবরোধকারী বিএনপি-জামায়াত ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গাড়ি থেকে নেমে এলে শুরু হয় সংঘর্ষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে এক পর্যায়ে পুলিশ ও বিজিবি সদস্যরা গুলি করে। গুলিবিদ্ধ হওয়া ফারুককে আশঙ্কাজনক অবস্থায় চাঁদপুর সদর হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। আহতরা স্থানীয়ভাবে চিকিৎসা নিচ্ছে।
হাসপাতালের চিকিৎসক ডা. সৈয়দ আহমেদ জানান, ফারুককে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে। তার বাম পাঁজরে আঘাতের চিহ্ন রয়েছে।
চাঁদপুরের পুলিশ সুপার মো. আমির জাফর জানান, অবরোধকারীরা বিজিবি সদস্যদের লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় বিজিবি অবরোধকারীদের লক্ষ্য করে গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে।
জেলা বিএনপির সাধারণ সম্পাদক শেখ ফরিদ আহমেদ মানিক আজ আধাবেলা হরতালের বিষয়টি সমকালকে নিশ্চিত করেছেন।
ঈশ্বরদীতে পুলিশের গাড়িসহ শতাধিক যানবাহন ভাংচুর
ঈশ্বরদী প্রতিনিধি জানান, ঈশ্বরদীতে লাগাতার অবরোধের প্রথম দিনেই দুটি পুলিশের গাড়ি, বিআরটিসির যাত্রীবাহী বাসসহ শতাধিক যানবাহন ভাংচুর করেছে অবরোধকারীরা। গতকাল ঈশ্বরদী-কুষ্টিয়া মহাসড়কের মিরকামারী মুন্নারমোড়, চাঁদআলী মোড়, দিযাড় বাঘইল ক্লাব মোড়সহ বিভিন্ন স্থানে এসব যানবাহন ভাংচুরের ঘটনা ঘটে। ঈশ্বরদী থানার ওসি বিমান কুমার দাস এসব ভাংচুরের ঘটনার সত্যতা স্বীকার করে জানান, চুয়াডাঙা থেকে নাটোরগামী একটি বিআরটিসির যাত্রীবাহী বাস ও চুয়াডাঙা থেকে গাইবান্ধাগামী দুটি পুলিশের গাড়ি ভাংচুর করে অবরোধকারীরা।
ডিমলায় জামায়াত-শিবিরের সঙ্গে আওয়ামী লীগের ধাওয়া-পাল্টা ধাওয়া, ভাংচুর
নীলফামারী সংবাদদাতা জানান, আওয়ামী লীগ প্রার্থীর নির্বাচনী পোস্টার ছেঁড়াকে কেন্দ্র করে জামায়াত-শিবিরের সঙ্গে আওয়ামী লীগের নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে নীলফামারী ডিমলা উপজেলার নাউতারা বাজারে। এ সময় জামায়াত-শিবিরের নেতাকর্মীরা হামলা চালিয়ে ওই বাজারের বেশ কয়েকটি দোকান ভাংচুর করে। বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে। জামায়াত-শিবিরের ধাওয়ায় বেশ কয়েকজন আওয়ামী লীগ কর্মী আহত হয়েছে বলে দাবি স্থানীয় আওয়ামী লীগের। খবর পেয়ে বিজিবি ও পুলিশ পেঁৗছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
ভোলায় বাসে আগুন
ভোলা প্রতিনিধি জানান, ভোলা-চরফ্যাশন সড়কের ঘুইংগারহাট এলাকায় থেমে থাকা একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে অবরোবধ সমর্থক বিএনপি নেতাকর্মীরা। গতকাল সকাল সাড়ে ১০টায় পেট্রোল দিয়ে ওই বাসটিতে আগুন ধরিয়ে দেয়। তবে ঘটনার সময় বাসটিতে কোনো যাত্রী না থাকায় হতাহতের ঘটনা ঘটেনি। খবর পেয়ে জেলা সদর থেকে দমকল বাহিনী সদস্যরা গিয়ে প্রায় আধঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।
উলিপুরে ২টি কোচ ভাংচুর
উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি জানান, কুড়িগ্রামের উলিপুরে ১৮ দলের নেতাকর্মীরা দুপুর ১টায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল করে। বিক্ষোভ মিছিল উলিপুর পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বিএনপি দলীয় কার্যালয় চত্বরে সমাবেশ করে। এর আগে বিক্ষোভকারীরা দলদলিয়া তেজার মোড়ে ২টি নাইট কোচ ও ২টি ভ্যান ভাংচুর করে।
সাতক্ষীরায় শোভাযাত্রার তিনটি মোটরসাইকেলে অগি্নসংযোগ
সাতক্ষীরা প্রতিনিধি জানান, সাতক্ষীরা-২ (সদর) আসনের স্বতন্ত্র সংসদ সদস্য প্রার্থী ও জেলা শ্রমিক লীগের সভাপতি ছাইফুল করিম সাবুর নির্বাচনী গণসংযোগ বহরের তিনটি মোটরসাইকেল পুড়িয়ে দিয়েছে জামায়াত-শিবিরের কর্মীরা। এ সময় আহত হয়েছে তার তিন সমর্থক। বুধবার দুপুর ১টায় সাতক্ষীরা সদর উপজেলার ভোমরা স্থলবন্দর এলাকায় এ ঘটনা ঘটেছে। আহতরা হলেন, কবীর (২৫), আজিজুল (৪৫) ও আজিজুল ইসলাম বাবু (৩৫)।
ছাগলনাইয়ায় পুলিশের সামনে শত শত ককটেল বিস্ফোরণ
ছাগলনাইয়া (ফেনী) প্রতিনিধি জানান, বুধবার ভোররাতে ছাগলনাইয়া জিরো পয়েন্ট থেকে সরকারি কলেজ পর্যন্ত পুলিশের উপস্থিতিতে দুর্বৃত্তরা ফের শত শত ককটেলের বিস্ফোরণ ঘটায়। অপরদিকে বুধবার রাতে অবরোধকারীরা পিকেটিংয়ের নামে ছাগলনাইয়া-ফেনী সড়কের বাংলাবাজারের ডালিম মজুমদারের এমবিএম ব্রিকফিল্ডের সামনে গাছের গুঁড়ি ফেলে যাত্রীদের রিকশা ও টমটম থেকে নামিয়ে সর্বস্ব লুটে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

No comments

Powered by Blogger.