বিক্ষোভে উৎসবে বর্ষবরণ

আতশবাজির আলোকচ্ছটা আর শ্যাম্পেনের ফোয়ারায় ২০১৪ সালকে বরণ করে নিল বিশ্ববাসী। সিডনি থেকে শুরু করে হংকং, জাপান থেকে শুরু করে দুবাই_ সর্বত্র জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়। চার লাখের বেশি আতশবাজি ফুটিয়ে গিনেস বুকে নাম উঠিয়ে বর্ষবরণ করেছে সংযুক্ত আরব আমিরাত। অন্যদিকে বিক্ষোভের মধ্যে বছর শুরু হয়েছে হংকং, মালয়েশিয়া ও ইউক্রেনে। খবর এএফপি ও আলজাজিরা অনলাইনের।
ইউক্রেন হংকং ও মালয়েশিয়ায় বিক্ষোভ
বছরের প্রথম দিন বিক্ষোভের মাধ্যমে শুরু করল ইউক্রেন, হংকং ও মালয়েশিয়ার অধিবাসীরা। মালয়েশিয়ায় দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে কুয়ালালামপুরের ইন্ডিপেনডেন্ট স্কয়ারে বিক্ষোভ প্রদর্শন করা হয়। বিক্ষোভকারীরা এটিকে মালয়েশিয়ায় বিক্ষোভ সূচনার প্রতীক বলে উল্লেখ করেছে। রাজনৈতিক অস্থিরতার মধ্যেই বিক্ষোভ প্রদর্শনের মাধ্যমে নতুন বছর শুরু করল ইউক্রেনের সরকারবিরোধীরা। তারা রাজধানী কিয়েভের ইন্ডিপেনডেন্ট স্কয়ারে দিনের প্রথম প্রহরে অবস্থান নেয়। অন্যদিকে গণতন্ত্র প্রতিষ্ঠার দাবিতে বছর শুরুর দিনে বিক্ষোভ করেছে হংকংবাসী।
ফিলিপাইন, ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়ায় নিহত ১৩
ফিলিপাইনে নববর্ষ উদযাপনের সময় এক বোমা হামলায় ছয়জন নিহত হয়েছে। মঙ্গলবার দেশটির দক্ষিণাঞ্চলের সুমিসিপ শহরে এ হামলার ঘটনা ঘটে। আল কায়দা ঘনিষ্ঠ আবু সায়েদ সশস্ত্র গোষ্ঠী এ হামলা চালিয়েছে বলে সন্দেহ করছে পুলিশ। অন্যদিকে ইন্দোনেশিয়ায় নতুন বছরে সন্ত্রাসবিরোধী অভিযানে ছয় সন্দেহভাজন জঙ্গি নিহত হয়েছে। এ ছাড়া অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলে বর্ষবরণকে কেন্দ্র করে দু'পক্ষের সহিংসতায় একজন নিহত হয়েছে।
আতশবাজি পোড়ানোর মধ্য দিয়ে ২০১৪ সালকে প্রথম বরণের সুযোগ পায় নিউজিল্যান্ডবাসী। ঘড়ির কাঁটা ১২টা ছোঁয়ার সঙ্গে সঙ্গেই অকল্যান্ড শহরে অবস্থিত এক হাজার ৭৬ ফুট উঁচু স্কাই টাওয়ার থেকে আতশবাজি পুড়িয়ে নববর্ষ উদযাপন করল তারা। অস্ট্রেলিয়ার সিডনির অপেরা হাউস ও হারবার ব্রিজকে সাজানো হয় অপরূপ সাজে। এরপর সেখান থেকে একের পর এক আতশবাজির রঙিন ছটায় আলোকিত হয়ে ওঠে চারদিক। এবারের এ উৎসবে ব্যবহার করা হয় ৭ টন আতশবাজি। হারবার ব্রিজে লাখ লাখ লোক আতশবাজির আলোকচ্ছটার মধ্য দিয়ে উদযাপন করে নববর্ষ। দুবাইতে নববর্ষ উপলক্ষে চার লাখের বেশি আতশবাজি ফোটানোর আয়োজন করা হয়। বৃহত্তম আতশবাজির প্রদর্শনীর জন্য দুবাইয়ের নাম গিনেস বুকে ওঠে। ৩০ মাইল এলাকাজুড়ে মাটি থেকে আকাশে, প্রায় এক কিলোমিটার উপরে উঠে গেছে নতুন বছরকে বরণ করতে আয়োজিত এ আলোর ফোয়ারা। নববর্ষ উপলক্ষে জাপানে ক্রেতারা কাঁকড়া, টুনা মাছ ও অন্যান্য সুস্বাদু খাবার কেনেন। দীর্ঘজীবন লাভে নববর্ষে খাওয়া হয় নুডলস। নিরাপত্তার খাতিরে অতিরিক্ত কড়াকড়ি থাকলেও মস্কোর রেড স্কয়ারে জড়ো হয় হাজারো মানুষ। লন্ডনে বেগ বেন টাওয়ারে ১২টা বাজার সঙ্গে সঙ্গে শুরু হয় আতশবাজির খেলা।

No comments

Powered by Blogger.