মৌলবাদমুক্ত দেশ গড়ব by মেনন

(জাতির উদ্দেশে ভাষণ) ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের পাঁচ বছরে কৃষি, শিক্ষা, নারী ও সমাজ উন্নয়নসহ অন্যান্য ক্ষেত্রে অনেক সাফল্য রয়েছে। তবে 'দুর্নীতি' পিছু ছাড়েনি। পদ্মা সেতু, হলমার্ক, শেয়ার-বাণিজ্য, চাঁদাবজি, নিয়োগ-বাণিজ্য জোটের সাফল্য অনেকটা ম্লান করে দিয়েছে। তিনি জঙ্গি ও মৌলবাদমুক্ত দেশ গড়ার পক্ষে তার দলের অবস্থান তুলে ধরে বলেন, যুদ্ধাপরাধীদের ফাঁসির বিষয়টি সরকারের সাফল্য। গতকাল বুধবার রাতে বাংলাদেশ টেলিভিশন ও বেতারে দেওয়া নির্বাচনী ভাষণে রাশেদ খান মেনন আরও বলেন, নির্বাচনে ভোটাধিকার আমাদের বহু সংগ্রামের অর্জন। এ দেশের মানুষ উৎসব আনন্দে নির্বাচন করবে। সে নির্বাচনে ভোট প্রদান করা, অংশগ্রহণ করা আমাদের জাতীয় দায়িত্ব। রাজনৈতিক গুরুত্বের দিক দিয়ে এবারের দশম জাতীয় সংসদ নির্বাচনে জড়িয়ে আছে বাংলাদেশের অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, সংবিধান ও উন্নয়নের ধারাবাহিকতা রক্ষার প্রশ্ন। তিনি আরও বলেন, ওয়ার্কার্স পার্টি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার পক্ষে লড়াই করে যাচ্ছে। স্বৈরতন্ত্র, সামরিকতন্ত্র, মৌলবাদবিরোধী ও সাম্রাজ্যবাদবিরোধী লড়াই করছে। জাতির ঘাড়ে যখন গণবিরোধী শক্তি চেপে বসছে, তখনই ওয়ার্কার্স পার্টি এককভাবে, ইস্যুভিত্তিক, ফ্রন্ট করে আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছে। রাশেদ খান মেনন বলেন, যারা বাংলাদেশের মানুষের বিরুদ্ধে কাজ করে, তাদের বিরুদ্ধে সংগঠিত হয়ে লড়াই করতে হবে। জঙ্গিবাদ ও মৌলবাদকে পরাজিত করে গণতান্ত্রিক পথে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। শ্রমজীবী মেহনতি মানুষের পক্ষে কাজ করতে দলের পক্ষে ২৪ দফা কর্মসূচি ঘোষণা করেন তিনি।
উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে :জাসদ
একই দিন নির্বাচনী ভাষণে জাসদের সাধারণ সম্পাদক শরীফ নূরুল আম্বিয়া দেশকে জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতার হাত থেকে রক্ষা করে উন্নয়ন ও অগ্রগতির ধারা অব্যাহত রাখার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান। তিনি বলেন, মহাজোটের শরিক দল হিসেবে জাসদ মহাজোট শাসনামলে ক্ষেত্রবিশেষ সুশাসনের অভাব ও দুর্নীতি রোধে ব্যর্থতার কথাও স্বীকার করে। সুশাসন এবং দেশকে দুর্নীতিমুক্ত করাকে জাসদ জাতীয় রাজনীতির একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হিসেবে মনে করে। এ জন্য সংবিধানকে সমুন্নত রাখার প্রচেষ্টা চালিয়ে যাবে জাসদ।
দলীয় প্রতীকে ভোট চাইল বিএনএফ
এ ছাড়া গতকাল বাংলাদেশ টেলিভিশনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী নবগঠিত বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) নির্বাচনী ভাষণ প্রচারিত হয়েছে।
এ সময় দলের প্রধান সমন্বয়কারী আবুল কালাম আজাদ আগামী নির্বাচন সামনে রেখে তার দলের পক্ষে ক্ষমতায় গেলে বিভিন্ন প্রতিশ্রুতি তুলে ধরেন। একই সঙ্গে ৫ জানুয়ারির নির্বাচনে তার দলের প্রতীক 'টেলিভিশন'-এ ভোট দেওয়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বানও জানান।

No comments

Powered by Blogger.