সুচিত্রা সেন এক মিথের নাম by জনি হক

বহু বছর ধরেই স্বেচ্ছা নির্বাসনে বাংলা চলচ্চিত্রের মহানায়িকা সুচিত্রা সেন। বাংলাদেশের পাবনায় জন্ম নেওয়া কিংবদন্তি এই অভিনেত্রীর গোটা জীবন নিয়েই মানুষের কৌতূহলের অন্ত নেই। এর মধ্যে একটি কথাই বারবার ফিরে আসে-তিনি যদি নির্বাসনে না যেতেন তাহলে কী হতো? তার অভিনয় ও ব্যক্তিজীবনে ছায়ার মতো লেগে আছে কিছু মিথ। অপর্ণা সেন একবার সুচিত্রা সেনের কাছে প্রশ্ন করবেন বলেছিলেন—'আপনি অসামান্য সুন্দরী। বাঙালির অত্যন্ত প্রিয় নারী। কিন্তু এত বছর যে স্বেচ্ছা নির্বাসন নিলেন, আজ ফিরে তাকালে কী মনে হয়? সেই সিদ্ধান্ত কি সঠিক ছিল?' সুচিত্রা সেনের কাছে আপামর বাঙালির এমন আরও কিছু প্রশ্ন জানা যাক।
উত্তম কুমারের মৃত্যু
বাংলা ছবির ইতিহাসে উত্তম-সুচিত্রার কিংবদন্তি জুটির আজও বিকল্প নেই। মালা দিতে যদিও তিনি গিয়েছিলেন, তবু জানা হয়নি মহানায়কের মৃত্যুতে সুচিত্রা সেনের প্রতিক্রিয়া কী ছিল। প্রত্যেক জুলাইয়ে যখন বাঙালি উদ্বেল হয়ে ওঠে উত্তমের নানা স্মৃতিচারণায়, সুচিত্রা সেনের মানসিক পরিস্থিতি কী রকম হয় ২৪ জুলাই?
'ঘরে বাইরে'
শোনা যায়, সত্যজিৎ রায় নাকি 'ঘরে বাইরে' ছবিতে বিমলা চরিত্রে সুচিত্রা সেনের কথা ভেবেছিলেন। সেটা যদি হতো তা হলে বাংলা চলচ্চিত্র এক স্মরণীয় ইতিহাসের সাক্ষী হয়ে থাকত। সত্যজিৎ রায়ের সঙ্গে উত্তম কুমারের 'নায়ক' ছবিটি ছিল। সুচিত্রা সেনের সঙ্গে 'নায়িকা'ও যে পেতে পারত বাঙালি, ভাবলে তার কী মনে হয়?
দুই বাংলার মিলন
বাংলাদেশে সুচিত্রা সেনের জনপ্রিয়তা এই বাংলার মতোই। তার জন্ম পাবনায়। বাংলাদেশিরা তাকে এখানকার বলে দাবি করেন। ভাষাগতভাবে এক হওয়া সত্ত্বেও এই দুই বাংলার চলচ্চিত্র জগৎ আলাদা। সুচিত্রা সেন কি পারতেন এদের মেলবন্ধন ঘটাতে? পদ্মাপারে তার উপস্থিতি কি পারত না আপাতদৃষ্টিতে দুঃসাধ্য কাজটা করতে?
মেয়ে, নাতনির সঙ্গে
মুনমুন সেনের পর এখন রাইমা ও রিয়া সেন বাংলা ও হিন্দি ছবিতে কাজ করছেন। কেন জানি মনে হয় এদের চারজনকে যদি দর্শক একই ছবিতে একসঙ্গে দেখতে পেতেন! কেমন হতো তা হলে?
ঋতুপর্ণর ছবিতে সুচিত্রা সেন
বাংলা ছবিতে নারীদের চরিত্রায়ন ঋতুপর্ণ ঘোষের মতো দক্ষতা নিয়ে বোধহয় আর কোনো আধুনিক পরিচালক করতে পারেননি। তার বাংলা ছবিতে আগমন সুচিত্রা সেনের অন্তরালে যাওয়ার অনেক পর। যদি 'বাড়িওয়ালি'র কিরণ খেরের চরিত্রটি তিনি করতেন, তা হলে কি জাতীয় পুরস্কার তিনিই পেতেন না?
সুচিত্রা-অপর্ণা একসঙ্গে
সমসাময়িক কত অভিনেত্রীকে অসাধারণ চরিত্রে রূপায়ণ করেছেন অপর্ণা সেন নিজের ছবিতে। 'পরমা' বা 'সতী', এমনকি 'পারমিতার একদিন'-এ তার নিজের অভিনীত চরিত্রটিতে কি সুচিত্রা সেনকে বাঙালির কাছে উপস্থাপন করতেন? কেমন হতো সেই যুগলবন্দি?

No comments

Powered by Blogger.