ওয়েলকাম ২০১৪ by ওয়ালিউল মুক্তা

গানের চেয়ে সঙ্গীতশিল্পীদের দীর্ঘশ্বাসই বেশি শোনা গেছে গত বছর। তবে গত বছরের যোগ-বিয়োগকে সামনে রেখে ২০১৪'কে অনেকেই দেখছেন নতুন করে হিসাব মেলানোর বছর হিসেবে। শুরু করা যাক কণ্ঠশিল্পী আসিফ আকবরকে দিয়ে। তিন বছর বিরতি দিয়ে গত বছর তিনি মাঠে ফিরেছেন নতুন পরিকল্পনা নিয়ে। 'এক্স প্রেম' ও ন্যান্সির সঙ্গে দ্বৈত গানের অ্যালবাম 'ঝগড়ার গান' প্রকাশ করেন আসিফ। এখন ৮টি নতুন অ্যালবামের কাজ করছেন তিনি। এর মধ্যে রয়েছে ন্যান্সির সঙ্গে আরেকটি দ্বৈত গানের অ্যালবাম 'সন্দেহ'। তার আগেই বাজারে আসতে পারে শশীকে নিয়ে তার দ্বৈত অ্যালবাম 'বেদনার আলপিন'। আগামী রোজার ঈদে আসছে আসিফের নতুন একক অ্যালবাম। এ ছাড়া কনা, কোনাল, ফারহানা মিমি ও নাজনীন মিমিকে নিয়েও দ্বৈত অ্যালবাম তৈরির ইচ্ছা আছে তার।
জেমসকে নিয়ে ভক্তদের অনেকদিনের অনুযোগ, কেন নতুন অ্যালবাম আসছে না! মাঝে 'ওয়ার্নিং' ছবিতে তার গাওয়া 'বেবাসি' হিন্দি গানটি ছিল সান্ত্বনা। কিন্তু শ্রোতাদের আবদার নতুন বাংলা গান। আশা করা যায় চলতি বছরে শ্রোতাদের জন্য সবচেয়ে বড় উপহার হতে পারে তার নতুন গান। জেমসের সর্বশেষ অ্যালবাম বেরিয়েছিল ২০০৯ সালে। নাম ছিল 'কাল যমুনা'। আইয়ুব বাচ্চু এখন প্রায় প্রতিদিনই নিজের স্টুডিও এবি কিচেনে নতুন নতুন গান তৈরি করছেন। এরই মধ্যে জমা হয়েছে অনেক নতুন গান। অবশ্য আইয়ুব বাচ্চুর অভিযোগ, 'কোনো অ্যালবাম প্রকাশের পরিবেশ নেই'। তবে পরিবেশ যে এ বছর তৈরি হবে না, তা কিন্তু নয়। তার অর্থ দাঁড়ায় চলতি বছর নতুন কিছু গান শ্রোতারা পেতেই পারেন।
২০১১ সালে আধা ডজন গান ছেড়েছিল ব্যান্ড মাইলস। গ্রামীণফোনের মাধ্যমে শুনতে পাওয়া এ অ্যালবামের নাম ছিল 'প্রতিচ্ছবি'। কিন্তু মাঝে কেটে গেছে পাক্কা এক বছর। অ্যালবামটি নিয়ে আর কোনো প্রতিধ্বনি শোনা যায়নি। ব্যান্ডের একাধিক সদস্যের সঙ্গে যোগাযোগ করা হলেও কেউই বলতে পারেননি এগুলো সিডি আকারে কবে প্রকাশ হবে। কিংবা বাকি গানগুলো কবে নাগাদ শোনা যাবে। তবে আশার কথা হলো, অ্যালবামের কাজ অনেকটাই শেষ। এখন শুধু পরিবেশের জন্য অপেক্ষা।
বাপ্পা মজুমদার ভক্তদের জন্য এক রকম সুখবরই বলা যায়। চলতি বছরই শ্রোতারা পেতে পারেন তার নতুন অ্যালবাম 'বেস্ট অব বাপ্পা মজুমদার'। তবে অ্যালবামটি সিডি আকারে নয়, প্রকাশ হবে ডিজিটাল প্ল্যাটফর্মে। এতে একটি যন্ত্রসঙ্গীত ছাড়া মোট গান থাকবে সাতটি। 'বেস্ট অব বাপ্পা মজুমদার' অ্যালবামে বিভিন্ন সময়ে প্রকাশিত বাপ্পার অ্যালবাম থেকে ছয়টি গান থাকবে। এগুলোর নতুন করে সঙ্গীতায়োজনের কাজ প্রায় শেষ। থাকছে একটি নতুন গান।
সামিনা চৌধুরীর নতুন অ্যালবাম তৈরি। নাম 'পুষ্পবৃষ্টি'। তিনি পরিকল্পনা করেছেন অ্যালবামটি আগামী ভালোবাসা দিবসে প্রকাশ করার। চলতি বছর শ্রোতারা শুনতে পাবেন তার জনপ্রিয় গান নিয়ে দ্বিতীয় সংকলনের অ্যালবাম। এর নাম 'দুটি চোখে দুটি তারা'। কবিগুরু ও জাতীয় কবির গান দিয়ে নতুন একটি অ্যালবামেরও কাজ করছেন তিনি। কোন ধরনের গান থাকছে তা প্রাথমিকভাবে চূড়ান্ত। সব অ্যালবামের কাজ এগিয়ে নিয়েছেন তিনি।
দীর্ঘদিন পর একক অ্যালবাম পাওয়া যাবে কুমার বিশ্বজিতের কাছ থেকে। এটি হবে তার ২৮তম একক। নাম রাখা হয়েছে 'প্রিয় অনুভব'। কিন্তু শ্রোতাদের কাছে নামের চেয়ে অ্যালবামটিই মুখ্য। জানা গেছে, চলতি বছরের ভালোবাসা দিবস উপলক্ষে বাজারে আসবে এটি। এতে গান থাকছে ১০টি। এর মধ্যে ৮টি মৌলিক গানের পাশাপাশি রাখা হচ্ছে সিলেট ও চট্টগ্রামের একটি করে আঞ্চলিক গান।
জানা যায়, বেশিরভাগ গানের সুর কুমার বিশ্বজিতেরই।
হৃদয় খান তার নতুন একক অ্যালবামের কাজ শুরু করেছেন গত বছরেই। এরই মধ্যে 'ভালো লাগে না' শিরোনামের একটি গানের মিউজিক ভিডিও বের হয়েছে। এ বছর ভক্তদের কাছে তিনি নিশ্চিতভাবেই উপহার দিতে চলেছেন নতুন একক। এ ছাড়া সঙ্গীতশিল্পী মুহিনের চার নম্বর একক 'বাংলা ঢোল' ভালোবাসা দিবসে, কণ্ঠশিল্পী বিউটির চতুর্থ একক, আলম আরা মিনুর নতুন এককসহ জনপ্রিয় শিল্পীরা নতুন নতুন গান নিয়ে আসছেন। সুরের মূর্ছনায় ভরে উঠুক ২০১৪।

No comments

Powered by Blogger.