দিল্লিতে চলন্ত বাসে গণধর্ষণ-কিশোর আসামির রায় মুলতবি

নয়াদিল্লিতে চলন্ত বাসে মেডিক্যাল ছাত্রী গণধর্ষণ ও হত্যা মামলায় অভিযুক্ত কিশোর আসামির রায় দিল্লির কিশোর বিচার আদালত (জেজেবি) মুলতবি ঘোষণা করেছেন। গতকাল বৃহস্পতিবার ছিল রায় ঘোষণার পূর্বনির্ধারিত দিন।
অভিযুক্তকে কিশোর নাকি প্রাপ্তবয়স্ক হিসেবে বিবেচনা করা হবে, তা নির্ধারণ করতে না পারায় ২৫ জুলাই পর্যন্ত রায় মুলতবি রাখার সিদ্ধান্ত নেন আদালত। আইনজীবীরা এ কথা জানিয়েছেন।
গত বছর ১৬ ডিসেম্বর দিল্লিতে চলন্ত বাসে ২৩ বছর বয়সী ওই তরুণী গণধর্ষণের শিকার হন। ২৯ ডিসেম্বর সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। আরো পাঁচ অভিযুক্তের সঙ্গে এ অপরাধ সংঘটনের সময় অভিযুক্ত কিশোরের বয়স ছিল সাড়ে ১৭। গত ফেব্রুয়ারির শেষ দিকে তার বিরুদ্ধে ধর্ষণ ও হত্যা মামলায় অভিযোগ গঠনের নির্দেশ দেন জেজেবি। মার্চের শুরুর দিকে বিচারকাজ শুরু হয়। গত মাসেই অভিযুক্তের বয়স ১৮ পূর্ণ হয়।
এখন ওই অভিযুক্তকে কিশোর হিসেবে বিবেচনা করলে তাকে সর্বোচ্চ তিন বছরের জন্য কিশোর সংশোধনকেন্দ্রে পাঠানো হবে। আর প্রাপ্তবয়স্ক বিবেচনা করলে তার সর্বোচ্চ শাস্তি হতে পারে মৃত্যুদণ্ড অথবা যাবজ্জীবন কারাদণ্ড। ওই ছাত্রীর পরিবার এবং সামাজিক সংগঠনগুলো তাকে প্রাপ্তবয়স্ক হিসেবে শাস্তি দেওয়ার দাবি তুলেছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, জিনিউজ, এএফপি।

No comments

Powered by Blogger.