নেরুদার দেহাবশেষ স্পেনে পাঠানোর নির্দেশ

নোবেলজয়ী লাতিন কবি পাবলো নেরুদার দেহাবশেষের হাড়ের নমুনা নতুন করে পরীক্ষার জন্য স্পেনে পাঠানোর নির্দেশ দিয়েছেন চিলির একটি আদালত। নেরুদার মৃত্যু ক্যান্সারে হয়েছিল, নাকি তৎকালীন স্বৈরশাসক আগুস্তো পিনোশের
চররা বিষ প্রয়োগে তাঁকে হত্যা করেছিল- এই তদন্তের অংশ হিসেবে তাঁর দেহাবশেষ পরীক্ষা করা হচ্ছে।
আদালতের নির্দেশে গত ৮ এপ্রিল নেরুদার দেহাবশেষ কবর থেকে তোলা হয়। প্রাথমিক পরীক্ষার ফল ওই সময়ের সরকারি বক্তব্যকেই সমর্থন করে। অর্থাৎ ক্যান্সারে আক্রান্ত হয়েই নেরুদার মৃত্যু হয়েছিল। তবে এ ফল বিষ প্রয়োগের অভিযোগকে নাকচ করে দেওয়ার জন্য যথেষ্ট নয়। তাই নেরুদার দেহাবশেষের আরো উচ্চতর পরীক্ষার জন্য আদালত নতুন পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছেন। বিষ প্রয়োগ করা হয়েছিল কি না, স্পেনে সে বিষয়টিই পরীক্ষা করে দেখা হবে। নেরুদার ভাইয়ের ছেলে রোদলফো রেইয়েস জানান, একই সময়ে যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের একটি পরীক্ষাগারেও তাঁর হাড়ের নমুনা পরীক্ষা করা হবে।
তোলা হবে ব্রাজিলের গুলার্তের দেহাবশেষও : ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট হোয়াও গুলার্তের দেহাবশেষ কবর থেকে তোলা হবে। গত বুধবার সরকারি এক কর্মকর্তা এ তথ্য জানান। গুলার্ত ১৯৬১ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন। এক সামরিক অভ্যুত্থানে তিনি ক্ষমতাচ্যুত হন। ১৯৭৬ সালে আর্জেন্টিনায় থাকার সময় তিনি মারা যান। সরকারি তথ্যমতে, গুলার্ত হার্ট অ্যাটাকে মারা যান। তবে তাঁকে বিষ প্রয়োগে হত্যা করা হয়ে থাকতে পারে, এমন সন্দেহে স্বজনরা দীর্ঘদিন ধরে তাঁর দেহাবশেষ পরীক্ষার দাবি জানিয়ে আসছেন। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.