আগের চেয়ে ভালো আছেন ম্যান্ডেলা

নেলসন ম্যান্ডেলার অবস্থা আগের চেয়ে ভালো। তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছেন। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের কার্যালয় থেকে গতকাল বৃহস্পতিবার এ কথা জানানো হয়েছে। তবে এখনো তাঁর অবস্থাকে সংকটাপন্ন বলে উল্লেখ করেছে সরকার।
এদিকে গত বুধবার ম্যান্ডেলার এক ভাতিজা ও থেম্বু গোত্রের রাজা বুয়েলেখায়া দালিনদেবো জানিয়েছেন, ম্যান্ডেলার 'চেতনা' আছে এবং তিনি চোখ নাড়াতে পারছেন।
গতকাল প্রিটোরিয়ার মেডিক্লিনিক হাসপাতালে ৩৪তম দিন কেটেছে ম্যান্ডেলার। ফুসফুসের সংক্রমণের কারণে গত ৮ জুন তাঁকে সেখানে ভর্তি করা হয়। ১৯৯০ সালের পর এবারই সবচেয়ে বেশি দিন হাসপাতালে আছেন তিনি। গতকাল ম্যান্ডেলাকে দেখতে যান প্রেসিডেন্ট জ্যাকব জুমা। তিনি হাসপাতাল থেকে ফেরার পর প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়, ম্যান্ডেলা চিকিৎসায় সাড়া দিয়ে যাচ্ছেন। তাঁর অবস্থা সংকটাপন্ন হলেও স্থিতিশীল।
আগের দিন বুধবার থেম্বু গোত্রের রাজা ও ম্যান্ডেলার ভাতিজা বুয়েলেখায়া দালিনদেবো বার্তা সংস্থা এএফপিকে বলেন, 'ম্যান্ডেলার চেতনা আছে। তিনি কথা বলতে পারছেন না। তবে আমাকে দেখে চিনতে পেরেছেন এবং চোখ নেড়ে তা বুঝিয়েছেন।' এর আগে আদালতে দাখিল করা কিছু দলিলে ম্যান্ডেলার পরিবার দাবি করেছিল, তিনি 'বোধশক্তিহীন' অবস্থায় চলে গেছেন। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.