সংসদে প্রশ্নোত্তর- ধর্মভিত্তিক রাজনীতি সমস্যায় পরিণত হয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাজনীতিতে ধর্মের যোগ বা ধর্মভিত্তিক রাজনীতি ইতিমধ্যে রাজনৈতিক সমস্যায় পরিণত হয়েছে। জাতীয় সংসদে গতকাল বুধবার টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।


স্পিকার আবদুল হামিদের সভাপতিত্বে বিকেল চারটায় নবম জাতীয় সংসদের ১৫তম অধিবেশনের প্রথম কার্যদিবস শুরু হয়। এরপর আওয়ামী লীগদলীয় সদ্য প্রয়াত সাংসদ আখতারুজ্জামান চৌধুরীর মৃত্যুতে রীতি অনুযায়ী শোক প্রস্তাব গ্রহণ করে দিনের কার্যসূচি স্থগিত করা হয়। তবে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।
ফরিদুন্নাহার লাইলীর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী জানান, ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর বাংলাদেশের রাজনীতিতে অনেক অবাঞ্ছিত ও অশুভ মত-পথের সংযোজন হতে থাকে। এতে ধর্মীয় রাজনৈতিক উন্মাদনার মধ্যে নিহিত থাকা সাম্প্রদায়িক বীজ মাথাচাড়া দিয়েছে। রাজনীতিতে ধর্মের এই যোগ ইতিমধ্যেই সমস্যায় পরিণত হয়েছে। তিনি আরও জানান, দেশব্যাপী সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে সব পর্যায়ের স্থানীয় নেতা, স্থানীয় প্রশাসন, কমিউনিটি পুলিশসহ বিভিন্ন ধর্মের গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে ব্যাপকভাবে প্রচারণার ব্যবস্থা নেওয়া হয়েছে।
নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে সংসদ নেতা শেখ হাসিনা বলেন, ১৪ অক্টোবর টেলিটকের থ্রিজি প্রযুক্তির পরীক্ষামূলক বাণিজ্যিক ব্যবহার উদ্বোধন করা হয়েছে। বেসরকারি মোবাইল অপারেটরদের মধ্যে থ্রিজি, ফোরজি ও লং টার্ম ইভাল্যুশন লাইসেন্স দেওয়ার লক্ষ্যে ইতিমধ্যে বিভিন্ন অপারেটরের সঙ্গে আলোচনা করে লাইসেন্সিং গাইডলাইন তৈরির বিষয়টি চূড়ান্ত পর্যায়ে আছে। আগামী বছরের প্রথমার্ধে বেসরকারি অপারেটরদের থ্রিজি লাইসেন্স দেওয়া হবে।
মাহমুদ উস সামাদ চৌধুরীর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, দেশের শিল্প উন্নয়ন ও বিকাশে শিল্প আইন এবং জাহাজনির্মাণ শিল্প নীতিমালা প্রণয়নের কাজ চলছে। এ ছাড়া খসড়া ট্রেড মার্কস রুলস-২০১২, খসড়া পেটেন্ট আইন-২০১২, খসড়া ডিজাইন আইন-২০১২ এবং খসড়া জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশনস (জিআই) অ্যাক্ট-২০১২ প্রণয়নের কাজ চলছে। শহিদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে তিনি বলেন, আন্তর্জাতিক সংযোগ নিরবচ্ছিন্ন রাখার জন্য ২০১৪ সালের শেষ নাগাদ দ্বিতীয় সাবমেরিন কেব্ল স্থাপনের কাজ শেষ করা হবে।
অধিবেশনের উদ্বোধনী বক্তব্যে স্পিকার বলেন, ‘জনগণের নৈতিক সমর্থনই আমাদের আজ এ অবস্থানে এনেছে। সুতরাং, সরকারি বা বিরোধী দল উভয়কে স্মরণ রাখতে হবে, গণতন্ত্র ও উন্নয়নের মূল চালিকাশক্তি জনগণ। তাই দেশ ও জনগণের স্বার্থে সব রাজনৈতিক দলের মতৈক্যে আসা অপরিহার্য।’ তিনি আরও বলেন, ‘কিছুদিন পরই নবম জাতীয় সংসদ শেষ বর্ষে পদার্পণ করবে। তাই আমাদের দায়িত্ব ও কর্তব্য কতটুকু সফলতার সঙ্গে পালন করেছি, তা মিলিয়ে দেখা দরকার। কারণ, জনগণের প্রতিনিধি হিসেবে আমরা তাদের কাছে দায়বদ্ধ।’
অধিবেশন চলবে ২৯ নভেম্বর পর্যন্ত: সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, গতকাল সংসদ ভবনে স্পিকারের সভাপতিত্বে অনুষ্ঠিত কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, সংসদের এ অধিবেশন ২৯ নভেম্বর পর্যন্ত চলবে। প্রতিদিন বিকেল চারটায় অধিবেশন শুরু হবে।
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বৈঠকে কমিটির সদস্য ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, হুসেইন মুহম্মদ এরশাদ, ডেপুটি স্পিকার শওকত আলী, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, চিফ হুইপ মো. আবদুস শহীদ, সুরঞ্জিত সেনগুপ্ত, আবদুল মতিন খসরু, শেখ ফজলুল করিম সেলিম, মো. ফজলে রাব্বী মিয়া ও রাশেদ খান মেনন অংশ নেন। বিশেষ আমন্ত্রণে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

No comments

Powered by Blogger.