ক্রেডিট কার্ডেই ডিসপ্লে ও কি-বোর্ড!

সিঙ্গাপুরের ক্রেডিট কার্ড সেবাদাতা প্রতিষ্ঠান মাস্টার কার্ড নতুন এক ধরনের ক্রেডিট কার্ড তৈরির ঘোষণা দিয়েছে। তবে এটি কোনো সাধারণ ক্রেডিট কার্ড নয়। নতুন এ কার্ডে যুক্ত হচ্ছে এলসিডি পর্দা (ডিসপ্লে) এবং বিল্ট-ইন কি-বোর্ড।


কার্ডটিতে আরও থাকছে টাচ বাটন এবং ওয়ানটাইম পাসওয়ার্ড, যা অনলাইন ব্যাংকিংয়ের কাজকে অনেক সহজ করে দেবে। শুধু তা-ই নয়, গ্রাহক ইচ্ছা করলেই যেকোনো সময় পাসওয়ার্ড দিয়ে এই ক্রেডিট কার্ডের পর্দায় নিজের ব্যাংক হিসাবের জমা কিংবা সাম্প্রতিক লেনদেনগুলোও দেখতে পারবেন।
বর্তমানে পৃথিবীর অনেক ব্যাংকই অনলাইন ব্যাংকিংয়ের ঝুঁকিপূর্ণ লেনদেনের ক্ষেত্রে নিরাপত্তা টোকেন হিসেবে ওয়ানটাইম পাসওয়ার্ড দিয়ে থাকে। নতুন এই ক্রেডিট কার্ডের মাধ্যমে গ্রাহকেরা নিরাপত্তা যন্ত্র বা টোকেন বহনের ঝামেলা সহজেই এড়াতে পারবেন।
বহু দিন ধরে কম্পিউটারে অনলাইন ব্যাংকিংয়ের নিরাপত্তা নিয়ে আলোচনা হচ্ছিল।
এ বিষয় মাথায় রেখেই একই কার্ডের মাধ্যমে সব তথ্য দিয়ে সাহায্য করতেই মাস্টার কার্ড এমন একটি কার্ড তৈরির পরিকল্পনা করেছে। তবে এ ধরনের কার্ড গ্রাহকের মানিব্যাগে কী করে স্থান পাবে, তা নিয়েও প্রশ্ন আছে।
অনেকেই মনে করছেন, গ্রাহকেরা এ কার্ড নিয়ে চলাফেরা করতে সমস্যায় পড়বেন। তবে নির্মাতা প্রতিষ্ঠান এসব ব্যাপার মাথায় রেখে কাজ করে যাচ্ছে। আগামী বছরের জানুয়ারিতে পরীক্ষামূলকভাবে এ কার্ড বাজারে আসছে। বিবিসি নিউজ, পিসিম্যাগ অবলম্বনে প্রদীপ সাহা

No comments

Powered by Blogger.