মহাজোট ছাড়তে 'ধীরে চলো' নীতি এরশাদের-কারণ মামলা by পাভেল হায়দার চৌধুরী

ক্ষমতাসীন মহাজোট ছাড়তে চান জাতীয় পার্টির (জাপা) বেশির ভাগ নেতা। জাতীয় পার্টিকে একক শক্তি হিসেবে দাঁড় করাতে চান দলীয় প্রধান এইচ এম এরশাদও। এরশাদের ছোট ভাই জাপার প্রেসিডিয়াম সদস্য ও বাণিজ্যমন্ত্রী জি এম কাদেরও গত মাসে এক অনুষ্ঠানে জাপার মহাজোট ছাড়ার ইংগিত দেন।


তবে এ ক্ষেত্রে বড় বাধা এরশাদের নামে থাকা কিছু মামলা। আর এ কারণেই তিনি মহাজোট ছাড়ার বিষয়ে ধীরে চলার নীতি নিয়েছেন। জাতীয় পার্টির একাধিক নেতার সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।
দলীয় সূত্রে জানা গেছে, জাতীয় পার্টির সর্বশেষ প্রেসিডিয়াম সভায় বেশির ভাগ সদস্য মহাজোট ছাড়ার তাগিদ দেন। এর পর এরশাদও বিষয়টি নিয়ে কথা বলেন তাঁর ঘনিষ্ঠজনদের সঙ্গে। তিনি মহাজোট ছাড়ার উপায় সম্পর্কেও তাঁদের পরামর্শ চান।
সূত্র মতে, গত ২৮ মে অনুষ্ঠিত জাতীয় পার্টির প্রেসিডিয়াম বৈঠকে মহাজোট ছাড়ার ব্যাপারে এরশাদের সিদ্ধান্ত জানতে চাওয়া হলে তিনি নিজেই মহাজোট ছাড়তে রাজি বলে জানান। কিন্তু তা হবে পরিস্থিতি বুঝে। হুট করে নয়। তিনি বলেন, মামলা থাকায় এই মুহূর্তে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া নিজের জন্য আত্মঘাতী হবে এবং দলের বিপর্যয় ঘটবে। পরে বৈঠকে মহাজোট ছাড়ার ব্যাপারে আবারও এরশাদকে একক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেওয়া হয়।
নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, মহাজোটে থাকা না থাকা নিয়ে জাতীয় পার্টি দুই ভাগে বিভক্ত। এ বিভক্তি এখন চরম আকার ধারণ করেছে। এরশাদ এরই মধ্যে ঘনিষ্ঠজনদের সঙ্গে আলোচনায় জানতে চেয়েছেন মহাজোট ছাড়লে সরকারের কী ধরনের রোষানলে পড়তে পারেন তিনি। তা বিচার-বিশ্লেষণ করেই জোট ত্যাগের সিদ্ধান্ত নেবেন এরশাদ। এর আগ পর্যন্ত দলের কর্মীদের সন্তুষ্ট রাখতে তিনি আওয়ামী লীগের সমালোচনা করে যাওয়ার কৌশল নিয়েছেন।
জাতীয় পার্টির একাধিক কেন্দ্রীয় নেতা জানান, মহাজোট ছাড়ার ব্যাপারে বর্তমানে একেবারে 'ধীরে চলো নীতি' গ্রহণ করেছেন এরশাদ। রাষ্ট্র পরিচালনায় ব্যর্থতার পরও যদি মহাজোট সরকারের বিরুদ্ধে দেশে কোনো গণআন্দোলন সৃষ্টি না হয় তাহলে অনিচ্ছা সত্ত্বেও সরকারের সঙ্গে তাল মিলিয়ে পাঁচ বছর পার করবে জাতীয় পার্টি। বিরোধী দলের দায়সারা আন্দোলন, বিরোধীদলীয় নেতাদের ওপর সরকারের কঠোর দমন-পীড়ন ও মামলা-হামলার পরিস্থিতি দেখে নিজের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত সাবেক এই রাষ্ট্রপতি। মঞ্জুর হত্যা ও রাডার ক্রয়ে দুর্নীতিসহ একাধিক মামলার ভয়ে মহাজোট ছাড়ার ঘোষণা দিতে ভয় পাচ্ছেন এরশাদ।
জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ কালের কণ্ঠকে বলেন, দলের চেয়ারম্যান এরশাদ মহাজোটের সমালোচনা করেন সরকারকে সঠিক পথে চলার জন্য। মহাজোট ছাড়ার বিষয়ে জাতীয় পার্টি পরিষ্কার কোনো সিদ্ধান্ত নেয়নি।
পার্টির অপর প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ বলেন, 'অগ্রিম কিছু বলা ঠিক হবে না। দেশবাসী ও দলীয় নেতা-কর্মীদের মতামতের ভিত্তিতে জাতীয় পার্টির জন্য মঙ্গলজনক হয় এমন সিদ্ধান্তই নেবেন এরশাদ।'
জাতীয় পার্টির মহজোট ছাড়ার সম্ভাবনা রয়েছে কি না জানতে চাইলে কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী বলেন, 'এরশাদের মুখে সরকারের সমালোচনা জাতীয় পার্টির রাজনৈতিক ট্যাকটিস। বর্তমান সরকারের সময়ে পরিবেশ অনুকূলে বলে তিনি নড়াচড়া করছেন। সভা-সমাবেশ করে বক্তৃতা দিয়ে দল ঘোচাচ্ছেন। এর বাইরে আর কিছু নয়।'

No comments

Powered by Blogger.