টয়োটার চেয়ে সস্তা হবে মার্সিডিস!

মার্সিডিস বেঞ্জের দাম সব সময়ই বেশি ছিল। তবে আগামী অর্থবছর থেকে টয়োটা জিপ ও নিশানের মতো তুলনামূলক সস্তা গাড়ির দামও এর কাছাকাছি চলে আসবে। ২০১২-১৩ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে শুল্কায়নের যে হার দেওয়া হয়েছে তাতে এমন চিত্রই পাওয়া গেছে।


আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে সিলিন্ডার ক্যাপাসিটির (সিসি) যে বিভাজন করা হয়েছে তাতে দেখা যাচ্ছে, ১৫০০ থেকে ১৮০০ সিসি পর্যন্ত গাড়ি আমদানিতে ১০০ শতাংশ সম্পূরক শুল্কসহ মোট কর দিতে হবে ২১৩ শতাংশ। অন্যদিকে ১৮০১ থেকে ২০০০ সিসি গাড়ি আমদানিতে ১৫০ শতাংশ সম্পূরক শুল্কসহ মোট কর দিতে ২৯০ শতাংশ। ফলে মার্সিডিস গাড়ির সিসি ১৭৯৬ হওয়ায় এসব গাড়ির দাম আগের মতোই থেকে যাবে। অন্যদিকে মার্সিডিস গাড়ির সমমানের টয়োটা জিপ, বিএমডাবি্লউ, নিশান গাড়ির সিসি ১৮০০-এর বেশি হওয়ায় এগুলোর দাম অনেক বেড়ে মার্সিডিসের কাছাকাছি চলে আসবে। শুল্ক হারের এই স্ল্যাব মার্সিডিসকে সুবিধা দিতেই করা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে।
গত ৭ জুন জাতীয় সংসদে ২০১২-১৩ অর্থবছরের বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত মোটরগাড়ি আমদানিতে সম্পূরক শুল্কহার নির্ধারণে নতুন সিসি বিন্যাসের একটি সারণি উপস্থাপন করেছেন। এ সময় তিনি আগামী অর্থবছর থেকে ১০০০ সিসির জন্য পৃথক স্ল্যাব বিলুপ্ত করে ১৫০০ সিসির মধ্যে নিয়ে আসেন। ফলে কম সিসির গাড়ির শুল্কও বেশ খানিকটা বেড়ে যায়। আবার আগে যেখানে ১৫০০ সিসি থেকে ২০০০ সিসি পর্যন্ত একটি স্ল্যাব ছিল সেটাকে ভাগ করে আলাদা দুটি স্ল্যাব করা হয়েছে। ১৫০০ থেকে ১৮০০ পর্যন্ত একটি এবং ১৮০১ থেকে ২০০০ পর্যন্ত আরেকটি স্ল্যাব। অথচ আগে এই বিভাজন না থাকায় মার্সিডিস গাড়ির শুল্ক ও টয়োটা জিপের শুল্ক একই ছিল এবং দামের মধ্যেও বিরাট একটা ব্যবধান ছিল।
প্রস্তাবিত হারেই শুল্ক আদায় করা হলে একটি মার্সিডিস গাড়ির দাম পড়বে ৭০ লাখ টাকা। অন্যদিকে একই মানের টয়োটা জিপের দাম যেখানে ৪৫ লাখ টাকা ছিল সেগুলোর দামও এর কাছাকাছি চলে আসবে। ব্যবসায়ীরা বলছেন, এ ধরনের শুল্কবৈষম্য গাড়ির বাজারে অস্থিরতা তৈরি করবে এবং বাজার ভারসাম্য নষ্ট করবে। এ ক্ষেত্রে বাজেট পাস হওয়ার আগেই এই স্ল্যাব দুটি আগের মতো রাখার আহ্বান জানিয়েছেন তাঁরা। এই সিদ্ধান্তকে একতরফা উল্লেখ করে ব্র্যান্ডনিউ গাড়ি আমদানির সঙ্গে জড়িত শীর্ষস্থানীয় একজন আমদানিকারক নাম প্রকাশ না করার শর্তে কালের কণ্ঠকে বলেন, এতে মার্সিডিস গাড়ির আমদানি বেড়ে যাবে এবং প্রচুর বৈদেশিক মুদ্রা হাতছাড়া হবে। আবার সরকার বিপুল পরিমাণ রাজস্বও হারাবে।

No comments

Powered by Blogger.