করো, দেখো

খুব সহজে বিজ্ঞানের বিভিন্ন সূত্র, বস্তুর বৈশিষ্ট্য ইত্যাদি পরীক্ষা করে দেখা সম্ভব। আশপাশের ফেলনা জিনিস দিয়েই সেটি করা যায়।দরকার একটু সদিচ্ছা এবংউদ্যোগ। তোমার প্রচেষ্টা সফলহোক। বিচিত্র বেলুন বেলুনের গায়ে পিন ফোটালে সেটা সশব্দে ফেটে যায়। একটা বেলুনের ওপর যদি খানিকটা টেপ খুব ভালো করে লাগিয়ে নাও,

তারপর সেখানে পিন দিয়েফুটো করো, বেলুনটা কিন্তু ফাটবে না।দেখবে পিনের ফুটো দিয়ে আস্তে আস্তে বাতাসটা বের হয়েবেলুনটা চুপসে যাবে।
বেলুন ফেটে যায় কারণ এমনিতে বাতাসের চাপে বেলুনটা খুব টান টান হয়ে থাকে, পিন দিয়ে ফুটো করলে মুহূর্তে ফুটোটা বড় হয়েসশব্দে ফেটে যায়। টেপ লাগিয়ে নিলে ফুটোটা বড় হতে পারে না, তাই না ফেটে ধীরে ধীরে ফুটো দিয়ে বাতাস বের হয়ে বেলুনটাচুপসে যায়।

বাতাসের চাপ
একটা গ্লাস কানায় কানায় ভরে তার ওপর এক টুকরো বোর্ড রাখো, এবার সাবধানে বোর্ডটা ধরে গ্লাসটা উল্টো করো। তুমি এবার বোর্ড থেকে হাত সরিয়েনিলেও গ্লাসের পানি নিচে পড়বে না। আপাতদৃষ্টিতে মনে হবে, মাধ্যাকর্ষণ বল অগ্রাহ্য করে পানিটা গ্লাসে আটকে আছে, কিন্তু আসলে ব্যাপারটি ঘটে বাতাসের চাপের জন্য। বাতাসের চাপ যেটা চারদিকে কাজ করে, সেটা ওপরের দিকে চাপ দিয়ে বোর্ডটাকে পানির গ্লাসে পানিসহ আটকে রাখে।
সূত্র:
বিজ্ঞানের একশ মজার খেলা
লেখক: মুহম্মদ জাফর ইকবাল

No comments

Powered by Blogger.