রাজনগরে ডাকাতি-প্রবাসীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ

মৌলভীবাজারের রাজনগর উপজেলার কদমহাটা গ্রামে যুক্তরাষ্ট্র প্রবাসী আকমল আলীর বাড়িতে বৃহস্পতিবার রাতে ডাকাতি হয়েছে। ডাকাতরা ৩০ ভরি স্বর্ণালঙ্কারসহ প্রায় ৩০ লাখ টাকা মূল্যমানের সম্পদ লুট করে নিয়ে গেছে বলে সমকালের লোকালয় পাতায় শনিবার 'মৌলভীবাজারে প্রবাসীর বাড়িতে ডাকাতি,

৩০ লাখ টাকার মাল লুট' শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এভাবে মাঝে মধ্যেই গণমাধ্যমে প্রবাসী পরিবারের নিরাপত্তাহীনতা ও সম্পদ লুটের সংবাদ প্রকাশ পায়। এমনকি প্রবাসীদের প্লট ক্রয় নিয়ে কোনো কোনো হাউজিং কোম্পানির নানা ধরনের ছলচাতুরীর সংবাদও এখন সবার জানা। এক কথায় কোটির কাছাকাছি মতো প্রবাসী, যারা তাদের উপার্জনের একটি অংশ স্বদেশে রেখে যাওয়া পরিবার-পরিজনের জন্য পাঠান, তাদের অনেকের নিরাপত্তা নিয়ে দুশ্চিন্তার মধ্যে কাটে। ফলে প্রবাসীদের মধ্যে দেশে বিনিয়োগের প্রবণতা হ্রাস পাচ্ছে। আর এটা দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নের পথে বিরাট প্রতিবন্ধক। তাই দেশের স্বার্থে প্রবাসীর পরিবারের নিরাপত্তা বিধান করা আমাদের নিরাপত্তা এজেন্সিগুলোর অন্যতম কর্তব্যকর্ম হওয়া উচিত। মৌলভীবাজারে যুক্তরাষ্ট্র প্রবাসীর বাড়িতে ডাকাতির সঙ্গে জড়িত সন্দেহে পুলিশ দু'জনকে গ্রেফতার করেছে। পুলিশের উচিত হবে সাঁড়াশি অভিযানের মাধ্যমে লুট হওয়া সম্পদ উদ্ধারে তৎপর হওয়া। যারা বিদেশ বিভূঁইয়ে গিয়ে পরিবার-পরিজনের সুখ-স্বাচ্ছন্দ্যের জন্য অর্থ প্রেরণ করেন তারা আমাদের বৈদেশিক মুদ্রা রিজার্ভের বিরাট একটা অংশ পূরণ করার মাধ্যমে আমদানি খাতে স্বাভাবিক গতি বজায় রাখতে সাহায্য করছেন। তদুপরি তারা বিদেশে নিজেদের কর্মসংস্থানের মাধ্যমে দেশের বেকারত্বের হার হ্রাসেও সরাসরি অবদান রাখছেন।
তাই প্রবাসীর পরিবারের নিরাপত্তা বিধানের সঙ্গে আমাদের অর্থনীতির চাকাকে সচল রাখার প্রশ্নটি জড়িত হয়ে আছে। প্রবাসীরা একদিকে বিদেশে কর্মসংস্থান, অন্যদিকে দেশে নিয়মিত বৈদেশিক মুদ্রা প্রেরণের মাধ্যমে আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সরাসরি অবদান রাখছেন। সে জন্য প্রবাসীর পরিবারের নিরাপত্তা বিধান আমাদের অগ্রাধিকার তালিকায় থাকা উচিত। প্রবাসী পরিবারের নিরাপত্তা, সম্পদের নিরাপত্তা নিয়ে নিরাপত্তা এজেন্সিগুলো বিশেষ ব্যবস্থা নেওয়ার কথা ভাবতে পারে।

No comments

Powered by Blogger.