ব্রিটিশ টেলিভিশনে শ্রীলঙ্কান সেনাদের গণহত্যার নতুন ভিডিওচিত্র

ব্রিটেনের চ্যানেল ফোর টেলিভিশন শ্রীলঙ্কার তামিল জনগণের ওপর সে দেশের সেনাবাহিনীর গণহত্যার নতুন ভিডিওচিত্র প্রচার করেছে। গত মঙ্গলবার চ্যানেল ফোর-এ প্রচারিত ভিডিওচিত্রে কাদার মধ্যে নারীদের নগ্ন মৃতদেহ পড়ে থাকতে দেখা গেছে। টেলিভিশনটি বলেছে, তারা যে ঘটনার ভিডিওদৃশ্য প্রচার করেছে, সে ঘটনায় কমপক্ষে সাতজন নারীকে হত্যা করা হয়। গত বছর একই টেলিভিশন চোখবাঁধা দুই ব্যক্তিকে সেনাসদস্যরা গুলি করে হত্যা করছে, এমন একটি দৃশ্য প্রচার করেছিল।
চ্যানেল ফোর এমন সময় ওই ভিডিওচিত্র প্রকাশ করল যখন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষে লন্ডন সফর করছেন। তিনি লন্ডনে পৌঁছানোর পর বিমানবন্দরের বাইরে কয়েক শ তামিল নাগরিক বিক্ষোভ প্রদর্শন করেন। আজ বৃহস্পতিবার অক্সফোর্ড ইউনিয়নে রাজাপক্ষের ভাষণ দেওয়ার কথা রয়েছে।
চ্যানেল ফোর বলেছে, শ্রীলঙ্কার সরকার যখন তামিল টাইগারদের ওপর দমন অভিযান শুরু করে, তখন সেখানে দায়িত্বপালনরত ইউরোপভিত্তিক সাংবাদিকেরা ওই দৃশ্য ধারণ করেন। তাঁদের কাছ থেকেই তারা সেগুলো পেয়েছে। চ্যানেল ফোর বলেছে, ভিডিওচিত্র দেখে এবং দৃশ্যধারকের কথাবার্তা শুনে মনে হয়, হত্যা করার আগে ওই নারীদের সেনারা ধর্ষণ করেছিল।
গত বছর চ্যানেল ফোর এ-সংক্রান্ত যে ভিডিওচিত্র প্রচার করে, তাতে শ্রীলঙ্কার সেনাবাহিনীর সদস্যদের গুলি করে মারতে দেখা যায়। শ্রীলঙ্কার সরকার এর সত্যতা প্রত্যাখ্যান করে বলেছে, তাদের সেনাবাহিনীর ভাবমূর্তি ক্ষুণ্ন করতে কৃত্রিমভাবে এ ধরনের ভিডিওদৃশ্য বানিয়ে তা প্রচার করা হচ্ছে। তবে জাতিসংঘের মানবাধিকার দূত ফিলিপ অ্যালস্টন বলেছেন, ওই সব ভিডিওচিত্রের যথেষ্ট বিশ্বাসযোগ্যতা রয়েছে।

No comments

Powered by Blogger.