জ্বালানিসাশ্রয়ী সার কারখানায় বিনিয়োগে আগ্রহী ডেনিশরা

বাংলাদেশে জ্বালানিসাশ্রয়ী ও অত্যাধুনিক প্রযুক্তির সার কারখানা স্থাপনের আগ্রহ ব্যক্ত করেছে ডেনমার্কের শিল্পোদ্যোক্তারা। বিসিআইসির আওতাধীন ঘোড়াশাল ও পলাশ ইউরিয়া সার কারখানায় আধুনিক প্রযুক্তি প্রতিস্থাপনের জন্য তাঁরা বিনিয়োগের প্রস্তাব দিয়েছেন। এতে কারখানা দুটিতে বর্তমানে যে পরিমাণ গ্যাস ব্যবহূত হচ্ছে, তা দিয়েই উৎপাদনের পরিমাণ প্রায় পাঁচ গুণ বাড়ানো সম্ভব হবে।
গতকাল বৃহস্পতিবার ডেনমার্কের উদ্যোক্তা প্রতিষ্ঠান হালদোর টপসির প্রেসিডেন্ট নেইলস কেগেল সরেনসেনের নেতৃত্বে বাংলাদেশ সফররত তিন সদস্যের প্রতিনিধিদল শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়ার সঙ্গে বৈঠককালে এ আগ্রহ ব্যক্ত করেন।
শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত বৈঠকে অন্যান্যের মধ্যে শিল্পসচিব কে এইচ মাসুদ সিদ্দিকী, প্রতিনিধিদলের সদস্য আলরিক ফেডারস্পাইল ও পল এরিক লরেনসন উপস্থিত ছিলেন বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
বৈঠকে বাংলাদেশে বিদ্যমান জ্বালানিসংকট মোকাবিলায় জ্বালানিসাশ্রয়ী ও পরিবেশবান্ধব অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের বিষয়ে আলোচনা হয়। বিশেষ করে বিদ্যমান সার কারখানাগুলো প্রযুক্তিগত আধুনিকায়ন করে সার উৎপাদন বৃদ্ধি এবং খাদ্যনিরাপত্তা জোরদারের বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোচনায় স্থান পায়।
বৈঠকে প্রতিনিধিদলের সদস্যরা বাংলাদেশের সম্ভাবনাময় শিল্প খাতের প্রশংসা করেন। তাঁরা বলেন, বাংলাদেশের বিশাল শ্রমশক্তি, অভ্যন্তরীণ বাজার ও শিল্প-সহায়ক পরিবেশ কাজে লাগিয়ে দ্রুত আর্থসামাজিক অগ্রগতি অর্জন সম্ভব। তাঁরা গ্যাস-সংকট মোকাবিলায় কয়লাভিত্তিক বিদ্যুৎ ও গ্যাসভিত্তিক সার উৎপাদনের বিষয়টি বাংলাদেশের জন্য ফলপ্রসূ হতে পারে বলে মন্তব্য করেন। তাঁরা বাংলাদেশের সার কারখানা, জাহাজ নির্মাণসহ অন্যান্য সম্ভাবনাময় শিল্প খাতের উন্নয়নে অংশীদার হতে আগ্রহ ব্যক্ত করেন।
শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেন, খাদ্যনিরাপত্তা জোরদারের জন্য বর্তমান সরকার জ্বালানিসাশ্রয়ী ও অত্যাধুনিক প্রযুক্তির সার কারখানা স্থাপনের প্রতি বিশেষ গুরুত্ব দিচ্ছে। তিনি নতুন সার কারখানা স্থাপনের পাশাপাশি পুরোনো সার কারখানাগুলোতে অত্যাধুনিক প্রযুক্তি প্রতিস্থাপনে এগিয়ে আসার জন্য ডেনমার্কের উদ্যোক্তাদের আহ্বান জানান। এ ক্ষেত্রে ডেনমার্কের উদ্যোক্তারা সরাসরি কিংবা সরকারি-বেসরকারি অংশীদারিতে (পিপিপি) বিনিয়োগে এগিয়ে আসতে পারেন বলে তিনি মন্তব্য করেন।

No comments

Powered by Blogger.