উত্তর কোরিয়ার পরমাণু ইস্যুতে উদ্বেগ প্রকাশ করেছে আইএইএ

জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষণ সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সির (আইএইএ) প্রধান ইয়ুকিয়া আমানো বলেছেন, উত্তর কোরিয়া তার পরমাণু কার্যক্রম সম্প্রসারিত করেছে বলে সম্প্রতি যে খবর বেরিয়েছে, তা ‘বড় ধরনের উদ্বেগের’ বিষয়। গতকাল বৃহস্পতিবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আইএইএর পরিচালনা পর্ষদের সভায় তিনি এ কথা বলেন।
চলতি সপ্তাহের শুরুতে উত্তর কোরিয়া তাদের পরমাণু কার্যক্রম সম্প্রসারণের ঘোষণা দেয়। তাদের পক্ষ থেকে বলা হয়, তারা একটি চুল্লিতে কয়েক হাজার সেন্ট্রিফিউজ দিয়ে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কার্যক্রম চালাচ্ছে, যা আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্ন দেশটির সামনে পারমাণবিক বোমা বানানোর দ্বিতীয় সুযোগ এনে দিয়েছে।
আইএইএর সভায় আমানো বলেন, ‘উত্তর কোরিয়ায় নতুন পারমাণবিক চুল্লির কার্যক্রম সম্পর্কে সম্প্রতি যেসব খবর বেরিয়েছে, তা আমাকে গভীর উৎকণ্ঠায় ফেলে দিয়েছে।’
উত্তর কোরিয়া ২০০২ সালে আইএইএর পর্যবেক্ষণ কার্যক্রম সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করে এবং আইএইএর যে কজন কর্মকর্তা সে দেশে অবস্থান করছিলেন, তাঁদের সবাইকে গত বছর বহিষ্কার করে। এ কারণে উত্তর কোরিয়া তার সর্বশেষ পারমাণবিক চুল্লির বিষয়ে যে দাবি করেছে, সে সম্পর্কে আইএইএর কাছে তেমন কোনো তথ্য নেই বলে ধারণা করা হচ্ছে।
ইতিপূর্বে উত্তর কোরিয়া সফর করেছেন এমন একজন মার্কিন বিজ্ঞানী কয়েক সপ্তাহ আগে উত্তর কোরিয়ার পরমাণু কার্যক্রম নিয়ে একটি বিশদ প্রতিবেদন প্রকাশ করেন।
উত্তর কোরিয়া গোড়া থেকেই বলে আসছে, কেবল বিদ্যুৎ উৎপাদনের জন্য তারা পরমাণু কার্যক্রম চালাচ্ছে। তবে তাদের হাতে বর্তমানে এক ধরনের প্লুটোনিয়াম-ভিত্তিক পারমাণবিক বোমা রয়েছে। ২০০৬ ও ২০০৯ সালে তারা পারমাণবিক বোমার পরীক্ষামূলক বিস্ফোরণও ঘটিয়েছে।

No comments

Powered by Blogger.