জুরিখে জিতবে কারা আজ?

২০১৮ ও ২০২২ বিশ্বকাপের দুই আয়োজকের নাম জানতে নিশ্চয়ই অধীর আগ্রহে অপেক্ষা করছেন। আজ সন্ধ্যায়ই আপনার অপেক্ষার অবসান হবে। জুরিখে ফিফার সদর দপ্তরে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় অনুষ্ঠেয় ভোটই বেছে নেবে দুই আয়োজককে। ফিফার ২৪ জন সদস্যের ভোট দেওয়ার কথা থাকলেও ভোট দেবেন ২২ জন। ভোট বিক্রির প্রস্তাব দেওয়ার অপরাধে দুই সদস্য তাহিতির রেনাল্ড টেমারি ও নাইজেরিয়ার আমোস অ্যামাডু বহিষ্কৃত হওয়ায় ভোটার কমেছে দুজন।
বিশ্বকাপের আয়োজক হওয়ার উন্মত্ত এই লড়াইয়ে কে জিতবে বলা কঠিন। তবে সর্বশেষ যে খবর, তাতে ২০১৮ বিশ্বকাপের জন্য ছয় দেশের চারটি প্রার্থিতায় বাজির দরে সামান্য এগিয়ে আছে রাশিয়া। ২০২২ বিশ্বকাপ প্রার্থিতায় যুক্তরাষ্ট্র সামান্য একটু হলেও এগিয়ে আছে বলে ধারণা। রাশিয়ার পাশাপাশি ২০১৮ বিশ্বকাপ আয়োজনে প্রার্থিতা জানিয়েছে ইংল্যান্ড, যৌথভাবে স্পেন-পর্তুগাল এবং হল্যান্ড-বেলজিয়াম। ২০২২ বিশ্বকাপ আয়োজনের প্রার্থী যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, জাপান, কাতার ও অস্ট্রেলিয়া।
ফিফার ইতিহাসে বিশ্বকাপের স্বাগতিক হওয়ার লড়াই এতটা তীব্র, তপ্ত এবং কলঙ্কিত আর কখনো হয়নি। ব্রিটিশ দৈনিক সানডে টাইমস-এর অনুসন্ধানী প্রতিবেদনে ওশেনিয়ান ফুটবল কনফেডারেশনের প্রধান তাহিতির ফুটবল কর্তা রেনাল্ড টেমারি ও নাইজেরিয়ার অ্যামোস অ্যামাডুর বিরুদ্ধে অর্থের বিনিময়ে ভোট বিক্রির প্রস্তাব ফাঁস হওয়ার পর এ দুই কর্মকর্তাকে বহিষ্কার করে ফিফা। গত সোমবার বিবিসির এক তথ্যচিত্র তুলে ধরে ফিফার আরও তিন সদস্যের এক দশকের পুরোনো দুর্নীতি।
একই সঙ্গে দুটি বিশ্বকাপ আয়োজক নির্ধারণী প্রক্রিয়া তীব্র সমালোচিত বিভিন্ন মহলে। এতে প্রার্থী দেশগুলোর মধ্যে অসুস্থ প্রতিযোগিতা তৈরি হয়েছে বলে মনে করেন অনেকে। শেষ পর্যন্ত ফিফা সভাপতি সেপ ব্ল্যাটার পর্যন্ত স্বীকার করেছেন, একসঙ্গে দুটি বিশ্বকাপের আয়োজক বেছে নেওয়ার সিদ্ধান্ত ঠিক হয়নি।
গত মঙ্গলবার প্রার্থিতা প্রস্তাব আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করেছে ২০২২ বিশ্বকাপের পাঁচ প্রার্থী, কাল ২০১৮-এর জন্য একক ও যৌথভাবে মিলিয়ে ছয় প্রার্থী। ইংল্যান্ডের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ব্রিটিশ রাজসিংহাসনের উত্তরসূরি প্রিন্স উইলিয়াম ও ফুটবল মহাতারকা ডেভিড বেকহামকে নিয়ে ভোটারদের মধ্যে নিরলস প্রচারণা চালিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রার্থিতার সমর্থনে জুরিখে এসেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন। তবে শেষ মুহূর্তের তাস হাতে তুলতে রুশ প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন আসবেন কি না জানা যায়নি। তবে শুরুর দিকে এগিয়ে থাকলেও সংবাদমাধ্যমের অনুমান, ২০১৮ বিশ্বকাপ প্রার্থিতায় ইংল্যান্ড শেষ পর্যন্ত সুবিধা না-ও করতে পারে। কেননা, ফিফার কয়েকজন সদস্যের বিরুদ্ধে ব্রিটিশ সংবাদমাধ্যমের অভিযোগ অন্য সদস্যদের খেপিয়ে তুলে থাকতে পারে। এএফপি, ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.