মার্কিন সেনাবাহিনীতে নতুন অত্যাধুনিক অস্ত্র

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী অত্যাধুনিক প্রযুক্তির সহায়তায় ক্ষুদ্রাকৃতির বিশেষ ধরনের অস্ত্র তৈরি করেছে। মার্কিন কর্মকর্তাদের দাবি, তালেবান জঙ্গিদের দমনে এই অস্ত্র কার্যকর ভূমিকা পালন করবে।
নতুন এই অস্ত্রটির নাম এক্সএম-২৫। মার্কিন সেনাবাহিনী দাবি করছে, শত্রু মোকাবিলায় এই অস্ত্র আমূল পরিবর্তন নিয়ে আসবে। এই অস্ত্রের মাধ্যমে লক্ষ্যস্থির করার ক্ষেত্রে লেজার ব্যবহার করা হয়। এতে ২৫ মিলিমিটার ব্যাসযুক্ত উচ্চক্ষমতাসম্পন্ন গুলি ব্যবহার করা যায়। এই অস্ত্র দিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানার ক্ষেত্রে গুলি নিয়ন্ত্রণ করা সম্ভব।
রিচার্ড অডেটি নামের একজন অস্ত্রবিশেষজ্ঞ অস্ত্রটি তৈরির ক্ষেত্রে সহায়তা করেছেন। তিনি বলেছেন, এটা বড় ধরনের অগ্রগতি। ছোট অস্ত্রের ক্ষেত্রে এবারই প্রথম অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।
রিচার্ড অডেটি বলেন, অস্ত্রটি চালনার ক্ষেত্রে প্রথমে লক্ষ্যস্থির করে এর ওপর লেজাররশ্মি নিক্ষেপ করতে হবে। লেজারের রেঞ্জের মধ্যে লক্ষ্যবস্তু এলে তখন নিশানা তাক করতে হবে। নিশানা তাক করার পরই গুলি ছুড়তে হবে। অডেটি বলেন, ৫৪৩ মিটার দূরে নিশানা তাক করে গুলি ছোড়ার ক্ষেত্রে এটি সর্বোচ্চ এক, দুই অথবা তিন মিটার পর্যন্ত লক্ষ্যভ্রষ্ট হতে পারে।
আফগানিস্তানে চলমান সন্ত্রাসবিরোধী যুদ্ধে এরই মধ্যে এক্সএম-২৫ ব্যবহার করা হয়েছে। আফগানিস্তানে যুদ্ধরত ব্রিটিশ সেনাবাহিনীকেও এই অস্ত্র দেওয়া হতে পারে। এর শক্তিশালী লেজারের সহায়তায় দেয়াল কিংবা পরিখার ওপাশে শত্রুদের চিহূিত করা যায়। এর ফলে এই অস্ত্র দিয়ে গুলিবর্ষণও পুরোপুরি নিয়ন্ত্রণ করা সম্ভব।

No comments

Powered by Blogger.