‘গোলমাল’ বাধাবে ‘গোলমেলে’ সিটি

• এ মৌসুমে ৬ জন নতুন খেলোয়াড় কিনেছে ম্যানচেস্টার সিটি। সব মিলিয়ে খেলোয়াড় কেনার জন্য তারা খরচ করেছে ১৩ কোটি পাউন্ড (২১ কোটি ডলার)।
• ম্যানচেস্টার ইউনাইটেড থেকে কার্লোস তেভেজকে দলে ভেড়ানোর পর ম্যানচেস্টার শহর ছেয়ে দিয়েছিল তারা ‘ম্যানচেস্টারে শুভাগমনের শুভেচ্ছা’ লেখা বিলবোর্ডে।
ওপরের দুটি বিষয় নজরগোচর করে ম্যানচেস্টার ইউনাইটেড কোচ অ্যালেক্স ফার্গুসন একটি কথা প্রায়ই বলেন ম্যানচেস্টার সিটিকে নিয়ে—গোলমেলে প্রতিবেশী! আজ ইস্টল্যান্ডে গোলমেলে এই প্রতিবেশীর মুখোমুখি হচ্ছে ম্যানইউ। ফার্গুসনের দেওয়া নামটা সার্থক করে বড় কোনো গোলমাল করে ফেলবে না তো ম্যান সিটি! পারবে শিরোপাপ্রত্যাশী ম্যানইউকে বড় কোনো হোঁচট খাওয়াতে?
একই শহরের দুটি ক্লাব। প্রতিষ্ঠার দিক দিয়ে ম্যানইউই দুই ক্লাবের মধ্যে বড় ভাই। ১৮৭৮ সালে প্রতিষ্ঠিত হয়েছে ইংল্যান্ডের অন্যতম প্রভাবশালী এই ক্লাবটি। বয়সের দিক দিয়ে দুই বছর, আর সাফল্যের দিক দিয়ে অযুত-নিযুত বছরের ‘ছোট’ সিটি। যোজন-যোজনই পিছিয়ে।
লিভারপুলের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ ১৮ বার লিগ জয়ের রেকর্ড তো আছেই, ম্যানইউ ইউরোপ-সেরার মুকুটও পরেছে তিনবার। মুদ্রার অন্য পিঠে শুধুই হতাশা। ইংল্যান্ডের সর্বোচ্চ লিগ জিতেছে ম্যান সিটি মাত্র দুবার। ইউরোপ-সাফল্য বলতে একবার কাপ উইনার্স কাপ জয়।
দুই দলের মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যানেও পিছিয়ে ম্যান সিটি। ১৮৮১ সালে প্রথম ম্যানচেস্টার ডার্বি থেকে শুরু করে এ পর্যন্ত ১৫৬ ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দল। ম্যানইউ জিতেছে ৬৫ বার, ৪২ বার সিটি। ড্র হয়েছে ৪৯টি ম্যাচ। এই অর্জন আর সাফল্যের গল্প এবং পরিসংখ্যান দেখে যে কেউ অনায়াসে বলে দেবেন, ‘গোলমাল’ কিছু সিটি করতে পারবে না। হয়তো বলে দেবেন—ম্যাচ যতই সিটির মাঠে হোক না কেন, ম্যানইউর জয় অনিবার্য!
কিন্তু নির্দ্বিধায় এ কথা বলে দেওয়ার আগে গত মৌসুমটির দিকে একবার যদি তাকান, কী দেখবেন সেখানে? শেষ পর্যন্ত ম্যানইউ জিতেছে ঠিকই, কিন্তু ঘাম ছুটিয়ে দিয়েছিল সিটি। প্রথম ম্যাচের ফলাফল ৪-৩, দ্বিতীয় ম্যাচের ফল ১-০। দুবারই জয় এসেছে অতিরিক্ত সময়ের নাটকীয় গোলে!
সেদিন আর নেই, যেখানে সিটির বিপক্ষে লড়াই মানেই ম্যানইউয়ের নিশ্চিত তিনটি পয়েন্ট। সেদিন আর নেই, যেখানে মাথা নুইয়ে নগর-প্রতিপক্ষের শ্রেষ্ঠত্ব মেনে নেবে সিটি! তাই তেভেজরা বলেন, ‘আমরা জয়ের জন্যই মাঠে নামব।’ জয় ভিন্ন অন্য কিছু ভাবছে না ম্যানইউও। তবে চতুর্থ স্থানে থাকা সিটিকে সমীহ করেই কথা বলেছেন ম্যানইউ কোচ ফার্গুসন, ‘সিটির মৌসুমের শুরুটা ভালো হয়েছে। এই ম্যাচের আগে ওরা মানসিকভাবে চাঙা থাকবে, এ নিয়ে কোনো সন্দেহ নেই।’

No comments

Powered by Blogger.