ইয়েমেন ও সোমালিয়ার পণ্যবাহী বিমানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

ইয়েমেন ও সোমালিয়ার পণ্যবাহী বিমানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রগামী আন্তর্জাতিক ফ্লাইটের যাত্রীদের মালামালের ওপরও নতুন করে বিধিনিষেধ আরোপিত হয়েছে। সম্প্রতি ইয়েমেন থেকে পার্সেলে করে যুক্তরাষ্ট্রে বিস্ফোরক পাঠানোর ষড়যন্ত্র ব্যর্থ হওয়ার পর গত সোমবার কর্মকর্তারা এই সিদ্ধান্ত নিয়েছেন। এ সিদ্ধান্তের কথা ঘোষণার কয়েক ঘণ্টা পর কানাডাও একই সিদ্ধান্ত নেয়।
হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের সেক্রেটারি জ্যানেট নেপোলিটানো বলেন, অতিমাত্রায় ঝুঁকি আছে এমন কোনো মালামাল যাত্রীবাহী উড়োজাহাজে নেওয়ার অনুমতি দেওয়া হবে না। বিভিন্ন দেশ থেকে ডাকযোগে আসা মালামালও আলাদাভাবে পরীক্ষা করা হবে। তিনি বলেন, গত মাসে অল্পের জন্য বোমা হামলার ষড়যন্ত্র থেকে রক্ষা পাওয়ার পর ইয়েমেনের সব মালবাহী ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
নেপোলিটানো বলেন, যুক্তরাষ্ট্রে যাত্রীবাহী বিমানের আন্তর্জাতিক বা অভ্যন্তরীণ ফ্লাইটে কোনো যাত্রী ১৬ আউন্সের বেশি ওজনের টোনার বা কালির আধার বহন করতে পারবে না।
কানাডার পরিবহনমন্ত্রী চাক স্ট্রাহল বলেন, কানাডা আগামী ১৪ দিন ইয়েমেন ও সোমালিয়া থেকে পণ্যবাহী উড়োজাহাজ আসতে দেবে না এবং ডাকযোগে আসা চিঠিপত্র গ্রহণ করবে না। অধিকতর ঝুঁকির বিষয়টি বিবেচনা করে অটোয়া এই সিদ্ধান্ত নিয়েছে।
ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী কুরবি আবু বকর আল-কুরবি গতকাল একটি পত্রিকাকে বলেন, এ ব্যাপারে ইয়েমেন নিজের মতো করে ব্যবস্থা নিয়েছে। মালমাল পাঠানোর ব্যাপারে এখন থেকে বাড়তি সতর্কতা থাকবে।

No comments

Powered by Blogger.