মৃতের সংখ্যা ১৫৩

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের মাউন্ট মেরাপি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে গত দুই সপ্তাহে ১৫৩ জনের মৃত্যু হয়েছে। আগ্নেয়গিরিটি থেকে এখনো গরম ছাই বের হচ্ছে। আবারও অগ্ন্যুৎপাতের আশঙ্কা করছে স্থানীয় জনগণ।
স্থানীয় হাসপাতাল সূত্রে জানা গেছে, গতকাল মঙ্গলবার আরও অন্তত ১২টি মৃতদেহ মর্গে নেওয়া হয়েছে। এগুলোর মধ্যে সাতটি মৃতদেহ উদ্ধার করা হয় একটি গ্রামের ধ্বংসাবশেষ থেকে। এ ছাড়া তাপে ঝলসে যাওয়ার পর হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের মধ্যে আরও পাঁচজন মারা গেছে।
গত ২৬ অক্টোবর থেকে মাউন্ট মেরাপিতে কয়েক দফা অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে। গত শুক্রবার আগ্নেয়গিরির জ্বালামুখ থেকে বিকট শব্দে লাভার উদিগরণ হয়। এর বেগ ছিল ভয়াবহ, ঘণ্টায় অন্তত ১০০ কিলোমিটার। আগ্নেয়গিরির আশপাশের গ্রামে এখনো উদ্ধার-তৎপরতা চলছে।
আশঙ্কা করা হচ্ছে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। গত শতাব্দীতে আগ্নেয়গিরিটি থেকে বহুবার অগ্ন্যুৎপাত হয়েছে। এতে অন্তত এক হাজার ৪০০ মানুষের মৃত্যু হয়েছে।
এদিকে সর্বশেষ অগ্ন্যুৎপাতের আগে ও পরে মাউন্ট মেরাপির আশপাশের অন্তত তিন লাখ ২০ হাজার মানুষকে ২০ কিলোমিটার দূরে নিরাপদ ও অস্থায়ী আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে। গত শুক্রবার অগ্ন্যুৎপাতের পরপর স্থানীয় লোকজনের দিগ্বিদিক ছুটে যাওয়ায় অনেক শিশু তাদের বাবা-মা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তাদের খুঁজে পাওয়ার ব্যাপারে উদ্ধারকর্মীরা উদ্বেগ প্রকাশ করেছে।

No comments

Powered by Blogger.