বাণিজ্য সম্প্রসারণে চীন সফরে ক্যামেরন

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীন সফর শুরু করেছেন। এ সফরে তিনি চীনের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবেন। এ যাবৎকালের বৃহত্তম প্রতিনিধি দলের সমন্বয়ে ডেভিড ক্যামেরনের এ সফরকে চীনে ব্রিটেনের গুরুত্বপূর্ণ বাণিজ্য মিশন হিসেবে অভিহিত করেছেন অনেক বিশ্লেষকই। এ সফরে তাঁর সঙ্গে থাকবেন অর্থমন্ত্রী জর্জ অসবোর্ন, বাণিজ্যমন্ত্রী ভিন্স ক্যাবলসহ প্রায় ৫০ জন ব্যবসায়িক নেতা।
চীনে ক্যামেরনের এটিই প্রথম সরকারি সফর। তিনি তাঁর চীন সফরকে একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য সফর হিসেবে অভিহিত করেছেন। ব্রিটেনের পররাষ্ট্রনীতির অন্যতম মূল বিষয় বাণিজ্য।
ক্যামেরন বলেন, ‘চীন সফরের মাধ্যমে আমরা একটি সাধারণ বার্তা সবাইকে জানাতে চাই। ব্রিটেন এখন ব্যবসা-বাণিজ্যের জন্য উন্মুক্ত একটি স্থান। এর পাশাপাশি আমরা চীনের সঙ্গে ঘনিষ্ঠ বাণিজ্য সম্পর্ক গড়ে তুলতে চাই।’
সফরকালে ক্যামেরন বেইজিংয়ে চীনের প্রেসিডেন্ট হু জিনতাও ও প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাওয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন। সাক্ষাত্কালে তিনি বাণিজ্য, শিক্ষা, জ্বালানি ও দ্বিপক্ষীয় অর্থনৈতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন।
প্রসঙ্গত, গত অর্থবছরে এ দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ দাঁড়িয়েছে পাঁচ হাজার ১৮০ কোটি ডলার।

No comments

Powered by Blogger.