ব্রাজিলকে টপকে শীর্ষে স্পেন

প্রথম বিশ্বকাপ শিরোপা জয়ের আনন্দে মাতোয়ারা স্পেন। ক্যাসিয়াস-ভিয়াদের এই আনন্দযজ্ঞে রং চড়াচ্ছে আরও একটি খবর। ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে এখন শীর্ষ দল স্পেনই! ব্রাজিলকে সরিয়ে র‌্যাঙ্কিংয়ের চূড়ায় উঠে গেছে বিশ্বকাপ চ্যাম্পিয়নরা। ২০০৮ সালে ৪৪ বছর পর ইউরো চ্যাম্পিয়ন হওয়ার পরও একই সাফল্য দেখেছিল স্পেন। সেবারও ব্রাজিলকে টপকেই পেয়েছিল শীর্ষস্থান।
দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ ওলটপালট করে ফেলেছে পুরো র‌্যাঙ্কিংই। তৃতীয় বারের মতো ফাইনালে গিয়ে স্বপ্নভঙ্গ হলেও ফাইনালে ওঠার সৌজন্যে শীর্ষে থাকা স্পেনের পরের জায়গাটিই হল্যান্ডের। হল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকেই ছিটকে পড়া ব্রাজিল আছে তিনে।
বিশ্বকাপের মতো র‌্যাঙ্কিংয়েও চমক দেখিয়েছে উরুগুয়ে। ১৬ থেকে এক লাফে ফোরলান-সুয়ারেজদের দল উঠে এসেছে ষষ্ঠ স্থানে। প্রথম রাউন্ড থেকেই বিদায় নেওয়া ২০০৬ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ইতালি ও রানার্সআপ ফ্রান্সের চরম দুর্গতি র‌্যাঙ্কিংয়েও। শীর্ষ দশের জায়গা হারিয়ে ইতালির অবস্থান ১১তম স্থানে। ফ্রান্স ১২ থেকে চলে গেছে ২১-এ। দক্ষিণ আফ্রিকায় হতাশ করলেও র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ইংল্যান্ডের। তারা উঠে এসেছে সপ্তম স্থানে।
দুই ধাপ করে উন্নতি হয়েছে বিশ্বকাপে তৃতীয় স্থান দখল করা জার্মানি এবং কোয়ার্টার ফাইনালে জার্মানির কাছে হেরেই বিদায় নেওয়া আর্জেন্টিনার। জার্মানি চতুর্থ ও আর্জেন্টিনা উঠে এসেছে পঞ্চম স্থানে।
র‌্যাঙ্কিং সবচেয়ে বেশি উন্নতি করেছে নিউজিল্যান্ড। বিশ্বকাপের তিন ম্যাচেই ড্র করে বাড়ি ফেরা অল হোয়াইটরা ৫৪ থেকে উঠে এসেছে ২৪-এ! প্রথম স্বাগতিক দেশ হিসেবে প্রথম রাউন্ড থেকেই বিদায় নেওয়ার লজ্জার রেকর্ড গড়া দক্ষিণ আফ্রিকাই বা খুব পিছিয়ে কোথায়! ৮৩তম স্থানে বিশ্বকাপ শুরু করা দক্ষিণ আফ্রিকা এখন ৬৬তম।

No comments

Powered by Blogger.