নেপালে প্রধানমন্ত্রী নির্বাচন ২১ জুলাই

নেপালে ২১ জুলাই প্রধানমন্ত্রী পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। পার্লামেন্টের স্পিকার সুবাস নেমবাং গতকাল মঙ্গলবার সাংবাদিকদের এ কথা জানান।
মাওবাদী দলের চাপের মুখে গত ৩০ জুন প্রধানমন্ত্রী মাধব কুমার নেপাল পদত্যাগ করেন। এর পর থেকে দেশটিতে মূলত কার্যকর কোনো সরকার নেই। মাধব কুমার অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।
মাধব কুমারের পদত্যাগের পর থেকে জাতীয় ঐকমত্যের একটি সরকার গঠনের জন্য বিভিন্ন রাজনৈতিক দল আলোচনা শুরু করে। কিন্তু তারা মতৈক্যে পৌঁছাতে পারেনি। তাই প্রেসিডেন্ট রাম বরণ যাদব গত সোমবার পার্লামেন্টে নির্বাচনের মাধ্যমে প্রধানমন্ত্রী চূড়ান্ত করার নির্দেশ দেন। এর আগে প্রেসিডেন্ট জাতীয় ঐকমত্যের সরকার গঠনের জন্য ৭ জুলাই পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন। কিন্তু ওই সময় পেরিয়ে যাওয়ার পরও পার্লামেন্টে প্রতিনিধিত্বকারী ২৫টি দল মতৈক্যে পৌঁছাতে ব্যর্থ হয়।
১০ বছর সশস্ত্র সংগ্রামের পর ২০০৬ সালে ক্ষমতাসীন দলগুলোর সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষর করে মাওবাদীরা। ২০০৮ সালের ১০ এপ্রিল নেপালে সংবিধান রচনার জন্য দুই বছরের মেয়াদের জন্য গণপরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু দুই বছরেও সংবিধান প্রণয়ন করতে ব্যর্থ হয় গণপরিষদ। মেয়াদ শেষ হওয়ার আগে গত মে মাসের শেষদিকে গণপরিষদের মেয়াদ এক বছর বাড়ানো হয়।
দেশটির ৬০১ আসনের গণপরিষদে মাওবাদীদের ২২৯, নেপালি কংগ্রেসের ১১৫ ও কমিউনিস্ট পার্টি অব নেপালের ১০৮টি আসন রয়েছে।

No comments

Powered by Blogger.