ইরানের উদ্দেশে যুক্তরাষ্ট্র ছেড়েছেন পরমাণু বিজ্ঞানী আমিরি

ইরানের পরমাণুবিজ্ঞানী শাহরাম আমিরি তেহরানের উদ্দেশে যুক্তরাষ্ট্র ছেড়েছেন। গতকাল বুধবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানায়। যুক্তরাষ্ট্র ছাড়ার সময় বিজ্ঞানী আমিরি বলেন, ‘ইরানে পৌঁছে অপহরণের ব্যাপারে বিস্তারিত জানাব।’
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রামিন মেহমানপারা জানান, বিজ্ঞানী আমিরি যুক্তরাষ্ট্র ছেড়েছেন। তেহরানের নানামুখী প্রচেষ্টা ও ওয়াশিংটনে পাকিস্তানের দূতাবাসের সহযোগিতায় তিনি যুক্তরাষ্ট্র ছাড়তে সক্ষম হয়েছেন। রামিন আরও জানান, বিজ্ঞানী আমিরি প্রথমে অন্য কোনো দেশে যাবেন। পরে সেখান থেকে ইরানে পৌঁছাবেন।
ওয়াশিংটন ছাড়ার আগে পরমাণুবিজ্ঞানী আমিরি বলেন, ‘প্রিয় জন্মভূমি ইরানে পৌঁছে আমি গত ১৪ মাসের সবকিছু খুলে বলব। এ সময় অনেক রহস্যজনক ঘটনা ঘটেছে।’
গত বছরের মে মাসে সৌদি আরব থেকে নিখোঁজ হন ইরানের পরমাণুবিজ্ঞানী আমিরি। তখন থেকেই ইরান অভিযোগ করে আসছিল, সিআইএ তাঁকে অপহরণ করেছে। যুক্তরাষ্ট্র এই অভিযোগ অস্বীকার করলেও দেশটির বিভিন্ন গণমাধ্যমের খবরে জানানো হয়, বিজ্ঞানী আমিরি নিজেই ইরানের পক্ষ ত্যাগ করে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর সঙ্গে কাজ করছিলেন।
তবে গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে প্রথমবারের মতো স্বীকার করা হয়, আমিরি সে দেশে আছেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন সাংবাদিকদের বলেন, আমিরিকে ইরানে যেতে বাধা দেওয়ার কোনো কারণ নেই। তিনি মুক্তভাবে এসেছিলেন। ফিরে যেতেও তিনি মুক্ত। এটা তাঁর নিজের সিদ্ধান্ত।

No comments

Powered by Blogger.