উত্তর কোরিয়া জাতিসংঘ কমান্ডের সঙ্গে আলোচনা স্থগিত করেছে

উত্তর কোরিয়া গতকাল মঙ্গলবার মার্কিন নেতৃত্বাধীন জাতিসংঘের কমান্ডের সঙ্গে দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজডুবির বিষয়ে আলোচনা স্থগিত করেছে। এ কমান্ড দুই কোরিয়ার যুদ্ধ বন্ধে ১৯৫৩ সালে স্বাক্ষরিত চুক্তির তত্ত্বাবধান করে। পীত সাগরে দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ ‘চেওনান’ ডুবির ঘটনায় উত্তর কোরিয়া ওই চুক্তির লঙ্ঘন করেছে বলে অভিযোগ উঠেছে। অভিযোগ আনার পর গতকালই প্রথমবারের মতো আলোচনা হওয়ার কথা ছিল।
উত্তর ও দক্ষিণ কোরিয়ার সীমান্তে অবস্থিত পানমুনজম গ্রামে আলোচনার স্থান নির্ধারিত ছিল। কিন্তু আলোচনা শুরুর নির্ধারিত সময়ের এক ঘণ্টার কিছুটা আগে উত্তর কোরিয়ার পক্ষ থেকে তা স্থগিতের ঘোষণা দেওয়া হয়। জাতিসংঘের ওই কমান্ডের এক বিবৃতিতে জানানো হয়, উত্তর কোরিয়ার সেনাবাহিনীর পক্ষ থেকে ‘প্রশাসনিক কারণে’ আলোচনা স্থগিতের অনুরোধ জানানো হয়েছে। তবে আলোচনায় বসার নতুন কোনো তারিখ উল্লেখ করা হয়নি।
এর আগে উত্তর কোরিয়া চেওনান ডুবি-সংক্রান্ত কোনো বিষয় নিয়ে আলোচনায় বসতেই রাজি হচ্ছিল না। পরে গত শুক্রবার দেশটি আলোচনায় বসতে রাজি হয়।
গত মার্চে পীত সাগরে দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজ চেওনান ডুবে ৪৬ জন নাবিকের মৃত্যু হয়। দক্ষিণ কোরিয়া এ জন্য উত্তর কোরিয়াকে দায়ী করে। পরে আন্তর্জাতিক তদন্তে উত্তর কোরিয়ার তৈরি টর্পেডোর আঘাতেই চেওনানডুবির ঘটনা ঘটে বলে প্রমাণ মেলে। তবে উত্তর কোরিয়া ওই তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করে এ ঘটনায় জড়িত থাকার বিষয়টি বারবার অস্বীকার করে আসছে। বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়েছে।

No comments

Powered by Blogger.