লুলার জবাব

নিন্দুকেরা পারেও বটে! দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের রেশ এখনো কাটেনি। এর মধ্যেই গরম গরম কথা শুরু হয়ে গেছে চার বছর পরের ২০১৪ বিশ্বকাপ নিয়ে! গত মঙ্গলবার দ্য এস্তাদো ডি সাও পাওলো পত্রিকা লিখেছে, ব্রাজিলের প্রস্তুতিতে নাকি ভীষণ বিলম্ব হচ্ছে। সমালোচকদের এই কাজটি একদমই পছন্দ হয়নি ২০১৪ বিশ্বকাপের আয়োজক ব্রাজিলের রাষ্ট্রপতি লুইস ইনাসিও লুলা ডা সিলভার।
ফুটবলপ্রেমী ব্রাজিল রাষ্ট্রপতি সঙ্গে সঙ্গেই দিয়ে দিলেন পাল্টা জবাব। ‘দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ সবে শেষ হলো। এর মধ্যেই তারা (সমালোচকেরা) প্রশ্ন তুলতে শুরু করেছে, ব্রাজিলের বিমানবন্দর কোথায়, স্টেডিয়াম কোথায়, ট্রেন লাইন কোথায়, সুড়ঙ্গপথ কোথায়? যেন আমরা সবাই বোকার হদ্দ, জানিই না কীভাবে কাজ করতে হয় আর কোন জিনিসটা করতে হয় আগে’—রাজধানী ব্রাসিলিয়ায় বলেছেন রাষ্ট্রপতি লুলা। তবে ব্রাজিল রাষ্ট্রপতি জানিয়েছেন, সাও পাওলো থেকে রাজধানী রিও ডি জেনিরো পর্যন্ত নির্মাণাধীন ‘বুলেট ট্রেন লাইন’ ২০১৪ বিশ্বকাপের আগে প্রস্তুত করা সম্ভব নয়। বিশেষ এই ট্রেন চলাচলের উপযোগী হবে ২০১৬ রিও অলিম্পিকের আগে। ব্রাজিলের তো বটেই, লুলা আশাবাদী ২০১৪ বিশ্বকাপ ফুটবল পুরো দক্ষিণ আমেরিকারই অর্থনৈতিক উন্নয়নে নতুন ধারা যোগ করবে।
তবে ফিফা মহাসচিব জেরম ভালক কিন্তু ঠিকই আছেন কিছুটা শঙ্কায়, বিশ্বকাপের প্রস্তুতি নিতে গিয়ে দক্ষিণ আফ্রিকা যেমন চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল, ব্রাজিলের ক্ষেত্রেও তাই হবে বলে তাঁর ধারণা।
উল্লেখ্য, ১৯৫০ সালের বিশ্বকাপ হয়েছিল ব্রাজিলে, ১৯৭৮ সালে আর্জেন্টিনায়। দক্ষিণ আমেরিকায় এরপর ২০১৪ সালেই হবে প্রথম বিশ্বকাপ।

No comments

Powered by Blogger.