চীনে ভূমিধসে ৩৭ জনের প্রাণহানি

চীনে ভারী বৃষ্টিপাতের ফলে সৃষ্ট চারটি ভূমিধসের ঘটনায় ৩৭ জন নিহত হয়েছে। নিখোঁজ রয়েছে ৪০ জন। দেশটির একজন সরকারি কর্মকর্তা গতকাল বুধবার এ কথা জানিয়েছেন।
চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান, সিচুয়ান ও মধ্যাঞ্চলীয় হুনান প্রদেশে এ সপ্তাহের গোড়ার দিকে এই ভূমিধস হয়। এতে এই তিন প্রদেশের বেশ কয়েকটি গ্রামে প্রাণহানি ছাড়াও রাস্তাঘাট, ঘড়বাড়ি ও বিষয়-সম্পত্তির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
ভূমিধসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইউনান প্রদেশের কিয়াওজিয়া এলাকা। স্থানীয় সরকারের একজন মুখপাত্র জানান, ভূমিধসে এখানে ১৩ জন প্রাণ হারিয়েছে। আহত হয়েছে ৪৩ জন। এ ছাড়া ভূমিধসের পর থেকে ৩২ জন নিখোঁজ রয়েছে। এ এলাকায় মাটির প্রচণ্ড ধাক্কায় বিশাল একটি ভবন ভেঙে স্থানচ্যুত হয়ে বহুদূর চলে গেছে। রাস্তাঘাট কাদার নিচে চলে গেছে।
দুর্গত লোকদের সাহায্য করতে এখানে উদ্ধারকারী দল পাঠানো হয়েছে। ক্ষতিগ্রস্তদের মাঝে তাঁবু, চাল ও কাপড়চোপড় বিতরণ করা হয়েছে।
চায়না ডেইলির খবরে বলা হয়েছে, আরও দুটি ভূমিধসের ঘটনা ঘটেছে সিচুয়ান প্রদেশে। এতে প্রাণ হারিয়েছে ১৪ জন। নিখোঁজ রয়েছে একজন।
বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, ভূমিধসে হুনান প্রদেশে ১০ জন নিহত ও পাঁচজন নিখোঁজ হয়েছে।
ভারী বৃষ্টিপাতের কারণে চীনের বিভিন্ন এলাকায় এখন বন্যা চলছে। বেসরকারি মন্ত্রণালয়ের হিসাব অনুসারে, বন্যায় জুলাই মাসের প্রথম থেকে এ পর্যন্ত ১০৭ জন প্রাণ হারিয়েছে। নিখোঁজ রয়েছে ৫৯ জন।

No comments

Powered by Blogger.