আফ্রিকার জনগণকে ওবামার সতর্কবার্তা

আল-কায়েদা এবং এর মতো মতাদর্শিক গোষ্ঠীগুলোর ব্যাপারে আফ্রিকার জনগণকে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গত মঙ্গলবার সম্প্রচার মাধ্যম সাউথ আফ্রিকান ব্রডকাস্টিং করপোরেশনকে (এসএবিসি) দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ সতর্কবাণী উচ্চারণ করেন।
উগান্ডায় আল-কায়েদাপন্থী আল-শাবাব গোষ্ঠীর বোমা হামলায় এক মার্কিনিসহ ৭৬ জনের মৃত্যুর ঘটনার পরিপ্রেক্ষিতে আফ্রিকাবাসীকে সতর্ক করলেন ওবামা। পৈতৃক সূত্রে প্রথম কৃষ্ণাঙ্গ মার্কিন প্রেসিডেন্ট ওবামার সঙ্গে আফ্রিকার সম্পর্ক রয়েছে। এদিকে আল-কায়েদাকে বর্ণবাদী সংগঠন হিসেবে অভিহিত করেছে হোয়াইট হাউস।
এসএবিসিকে ওবামা বলেন, ‘আল-শাবাব ও আল-কায়েদার মতো সংগঠনগুলো আফ্রিকাকে এমন একটি স্থান হিসেবে বিবেচনা করে, যেখানে জীবনের মূল্য খুব কম। এই অঞ্চলটি তাদের কাছে এমন একটি স্থান, যেখানে মতাদর্শিক দ্বন্দ্বের জন্য নিরীহ মানুষকে হত্যা করা সম্ভব এবং স্বল্পমেয়াদি কৌশলগত সুবিধা অর্জনের জন্য এ ধরনের হত্যাকাণ্ড ঘটানো হয়।’
একজন জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, প্রেসিডেন্ট ওবামা আফ্রিকা মহাদেশে আল-কায়েদার মতাদর্শের বিস্তৃতি ঠেকাতে সরাসরি উদ্যোগ নিচ্ছেন। তিনি বলেন, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর তদন্তে ও আল-কায়েদার অতীত কর্মকাণ্ড থেকে দেখা গেছে, সন্ত্রাসী গোষ্ঠীটি আফ্রিকার জনগণের জীবনের মূল্য দেয় না। এ বিষয়টি প্রেসিডেন্ট সরাসরি তুলে ধরেছেন। তিনি আরও বলেন, এককথায় বলা যায়, আল-কায়েদা একটি বর্ণবাদী সংগঠন, কারণ তারা কালো আফ্রিকানদের প্রাণের মূল্য দেয় না।
এদিকে উগান্ডার সরকারি তদন্ত কর্মকর্তারা গতকাল বুধবার নিশ্চিত করেছেন, গত রোববারের দুটি বোমা হামলার একটি চালিয়েছে একজন আত্মঘাতী হামলাকারী। রাজধানী কাম্পালায় একটি ইথিওপীয় রেস্তোরাঁয় চালানো ওই হামলায় হামলাকারী বোমার বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দেয়। সে দেশের অভ্যন্তরীণবিষয়ক প্রতিমন্ত্রী মাতিয়া কাসাইজা বলেন, ‘ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে।’
উগান্ডার তদন্ত কর্মকর্তারা বলছেন, দুটি স্থানে বোমা হামলার পর কাম্পালার তৃতীয় একটি স্থান থেকে অবিস্ফোরিত অবস্থায় উদ্ধার করা বোমার বেল্টটি অপরাধীদের শনাক্ত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সূত্র হিসেবে কাজ করবে। পুলিশ প্রধান ক্যালে কাইহুরা বলেন, ‘আমরা নিশ্চিত হয়েছি, এ ধরনের বোমাসহ বেল্ট আত্মঘাতী হামলার কাজে ব্যবহার করা হয়। এগুলো পেতে রাখা বোমা হিসেবেও ব্যবহার করা যায়। সোমালিয়াভিত্তিক আল-শাবাব গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করলেও পুলিশপ্রধান কাইহুরা উগান্ডার স্থানীয় চরমপন্থী গোষ্ঠী অ্যালয়েড ডেমোক্রেটিক ফোর্সের (এডিএফ) হামলায় জড়িত থাকার সম্ভাবনার কথা জানান। তবে এই অভিযোগ অস্বীকার করেছে এডিএফ।

No comments

Powered by Blogger.