রোবেনের দুঃস্বপ্নে সেই মিস

আরিয়েন রোবেন ঘুমাতে পারেন না। চোখ বুজলেই চোখের সামনে ভেসে ওঠে একটি মিস। চোখ খুলেও পার পান না। দিনের আলোয়ও দুঃস্বপ্ন হয়ে হানা দেয় একটি মুহূর্ত। স্পেন গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি রোবেন। দিনে কি রাতে ডাচ মিড ফিল্ডারকে তাড়িয়ে বেড়াচ্ছে ফাইনালের সেই গোল মিসের দৃশ্যটা।
রোবেনের ওই মিসের পরই আন্দ্রেস ইনিয়েস্তা গোল করে বিশ্বকাপ জিতিয়েছেন স্পেনকে। চোখের সামনে থেকে স্বপ্নটা ভেঙে যেতে দেখেছেন ডাচ খেলোয়াড়েরা। রানার্সআপ হয়ে দেশে ফিরতে হয়েছে হল্যান্ডকে। তবে দ্বিতীয় হয়ে ফিরেও কমলা-গালিচা সংবর্ধনা পেয়েছেন রোবেন-স্নাইডারা। পেয়েছেন ডাচ প্রধানমন্ত্রী ও রানির উষ্ণ অভ্যর্থনা।
প্রধানমন্ত্রী ইয়ান পিটার বালকেনেন্দে ও রানি বিয়াত্রিক্সের সেই সংবর্ধনায় গিয়েই ওই অনুভূতির কথা বলেছেন রোবেন, ‘আজ এই দিনে বিষয়টি আরও বেশি তাড়া করছে আমাকে। এ রকম একটা গোলের সুযোগ মিস করা ভীষণ পীড়াদায়ক।’
ফাইনালে হল্যান্ড দলকে দিয়ে অমন নেতিবাচক ফুটবল খেলানোর কারণে সমালোচিত হয়েছেন কোচ বার্ট ফন মারউইক। তবে সেই সমালোচনা নয়, তাঁর খারাপ লাগছে তীরে গিয়ে তরী ডুবে যাওয়ার কারণে, ‘আমার মাথায় ঘুরেফিরে শুধু একটি বিষয়ই আসছে—আমরা খুব কাছে চলে গিয়েছিলাম। আমাদের আসলে জেতা উচিত ছিল।

No comments

Powered by Blogger.