আফ্রিকার ২৬টি দেশের চেয়ে বেশি দরিদ্র ভারতের আটটি রাজ্য

আফ্রিকার ২৬টি দরিদ্রতম দেশে যত গরিব আছে, পশ্চিমবঙ্গসহ ভারতের আটটি রাজ্যে এর চেয়ে বেশি গরিব লোকের বাস। অন্য সাতটি রাজ্য হচ্ছে বিহার, ছত্তিশগড়, ঝাড়খন্ড, মধ্য প্রদেশ, ওডিশা, রাজস্থান ও উত্তর প্রদেশ। এসব রাজ্যে দরিদ্র লোক রয়েছে ৪২ কোটি ১০ লাখ। আফ্রিকার ২৬টি দরিদ্রতম দেশের মোট জনসংখ্যা হচ্ছে ৪১ কোটি।
বিশ্বের ১০৪টি দেশের দরিদ্রদের চিহ্নিত করতে অক্সফোর্ড পভার্টি অ্যান্ড হিউম্যান ডেভলপমেন্ট ইনিশিয়েটিভ যে নতুন মাপকাঠি নির্ধারণ করেছে, এর ভিত্তিতে চালানো সমীক্ষা থেকে এই তথ্য জানা যায়। জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এতে সহায়তা করে। বহুমাত্রিক দারিদ্র্য সূচক (এমপিআই) নামে পরিচিত এই সমীক্ষার ফলাফল ইউএনডিপির মানব উন্নয়ন প্রতিবেদনের ২০তম বর্ষপূর্তি সংস্করণে প্রকাশ করা হবে।
এমপিআই বিশ্লেষকেরা বলেন, দরিদ্রবিষয়ক নতুন সমীক্ষায় দারিদ্রের মধ্যে বাস করা জনগোষ্ঠীর বহুমাত্রিক চিত্র পাওয়া গেছে। এটি উন্নয়নের উৎস নিরূপণে সহায়তা করবে বলে আশা করা যাচ্ছে।
২০১০ সালের ইউএনডিপি মানব উন্নয়ন প্রতিবেদন অক্টোবরের শেষ দিকে প্রকাশ করা হবে। কিন্তু বহুমাত্রিক দারিদ্র্য সূচক থেকে পাওয়া সমীক্ষার ফল এখনই লন্ডনে একটি নীতিবিষয়ক ফোরামে পাওয়া যাচ্ছে। ওপিএইচআইর ওয়েবসাইটেও তা পাওয়া যাচ্ছে।
এমপিআইর এই সমীক্ষায় দারিদ্রের জটিল কারণগুলো নিরূপণ করা হয়। শিক্ষা ও স্বাস্থ্য থেকে সম্পদ ও সেবা পর্যন্ত বঞ্চিত হওয়ার বিষয়টিও খতিয়ে দেখা হয়।
ইউএনডিপি ও ওপিএইচআইর তথ্য অনুযায়ী, নিছক আয় নিয়ে সমীক্ষা না চালিয়ে এসব জটিল কারণ খতিয়ে দেখায় সমাজের হতদরিদ্রদের একটি পুরো চিত্র পাওয়া গেছে। এই সমীক্ষার ফলে পারিবারিক, আঞ্চলিক, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে দারিদ্রের প্রকৃতি ও বিস্তৃতি সম্পর্কে জানা গেছে।

No comments

Powered by Blogger.